বাগমারার চরমপন্থির হাতে নিহত দু’জনের ফাঁসি বহাল, দু’জনের যাবতজীবন কারাদন্ড

বাগমারা প্রতিনিধি: রাজশাহী বাগমারায় চরমপন্থি সর্বহারাদের হাতে নিহত উপজেলার শুভডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান গোলাম রব্বানী হত্যা মামলায় দুজনের মৃত্যুদন্ডাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ।
অপর দুজনের মৃত্যুদন্ডাদেশ বাতিল করে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন আদালত। চেয়ারম্যান গোলাম রব্বানী হত্যার বাইশ বছর পর প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বেঞ্চ আজ বুধবার এ রায় দিয়েছেন।
আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।
থানা ও মামলা সূত্রে জানা গেছে, চরমপন্থির অধ্যূষিত রাজশাহীর বাগমারায় ১৯৯৫ সালে যোগীপাড়া ইউনিয়নের চেয়ারম্যান আমজাদ হোসেনকে হত্যার মধ্য দিয়ে এই এলাকায় চরমপন্থীদের আর্বিভাব ঘটে। ১৯৯৫ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত চরমপন্থী সর্বহারা সংগঠনের কিলারদের হাতে রাজনীতিবিদ, জনপ্রতিনিধি,ব্যবসায়ী সহ প্রায় অর্ধশতাধিক ব্যক্তি নির্মম ভাবে খুন হয়।
এই ধারাবাহিকতায় ২০০০ সালে ১৬ জানুয়ারী শুভডাঙ্গা ইউনিয়নের তৎকালীন জনপ্রিয় চেয়ারম্যান গোলাম রাব্বানীকে মচমইল বাজার সংলগ্ন সড়কে রাত আটার সময় সর্বহারা সন্ত্রাসীরা ঘিরে ধরে জবাই করে হত্যা করে। ওই সময় গ্রামবাসী মাইকে ঘোষণা দিয়ে প্রতিরোধ করতে গেলে পলাতক অবস্থায় ফারাতুল একই এলাকায় শুভডাঙ্গা-বারইপাড়া মাঠে আইয়ুব আলী নামে আরও একজনকে ছুরা দিয়ে হত্যা করে। পরে জনতা এক জোট হয়ে ফরুক ওরফে ফারতুলকে ধরে পুলিশে দেয়।
নিহতের ঘটনায় গোলাম রাব্বানীর বড় ভাই সাবেক শিক্ষা কর্মকর্তা গোলাম রহমান ২০০০ সালের ১৭ জানুয়ারি মৃত্যুদন্ড প্রাপ্ত একাধিক মামামলার আসামী উপজেলার কোনাবাড়িয়া এলাকার ফারুক ওরফে ফারতুল, মোহানপুর উপজেলার আত্রাই গ্রামের গফুর, আপিলে মৃত্যুদন্ডাদেশ বাতিল যাবজ্জীবন কারাদন্ড আসামীবারইপাড়া গ্রামের সেতাব, সুজন পালসার সামান, পলাতক বিকাশসহ শুভডাঙ্গা গ্রামের মহাসীন রেজা, বাইগাছা গ্রামের টুকু মেম্বর, গোলাম মোস্তফা, সেকেন্দার আলীসহ ১৬ জনকে আসামী করে বাগমারা থানায় একটি হত্য মামলা করেন। মামলায় বিভিন্ন সময়ে জামিন, দন্ডাদেশসহ জড়িত না থাকায় ছাড়া পায়। ওই ঘটনায় ২০০৫ সালে বিচারিক আদালত ৬ জনকে মৃত্যুদন্ড এবং ৫ জনকে যাবজ্জীবন কারাদন্ড দেন। এর মধ্যে বিকাশ ভারতে পালিয়ে যায়। তিনি কখনো আপিল করেননি। আর মতিউর রহমান নামের আরেকজন আসামি মারা যায়। বাকিরা বিভিন্ন সময়ে জামিন, দন্ডাদেশ পার করে। ২০০৫ সালে বিচারিক আদালত ৬ জনকে মৃত্যুদÐ এবং ৫ জনকে যাবজ্জীবন কারাদন্ড দেন। পরে ২০১০ সালে হাইকোর্ট যাবজ্জীবন দন্ডপ্রাপ্তদের খালাস দিয়ে ৬ জনের মৃত্যুদন্ডাদেশ বহাল রাখেন। এরপর আসামিরা আপিল করলে বুধবার এ রায় দেন আপিল বিভাগ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মোঃ আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.