বাগমারার খাল বিল পানি শূন্য, পর্যাপ্ত মাছ না পেয়ে জেলেদের দূর্ভোগ!

ফাইল ছবি
বাগমারা প্রতিনিধি: শ্রাবন মাসেও খাল বিল পানি শূন্য। মাছের দেখা মিলছে না কোথাও। জেলেরা মাছের সন্ধ্যানে এদিক সেদিক ছুটাছুটি করছে। খেয়া জাল সহ মাছ ধরার নানান সামগ্রী নিয়ে নদী খাল বিলে নেমে দিন শেষে যা জুটছে তা দিয়ে পরিবার চালানো দায় হয়ে পড়েছে তাদের।
সরেজমিন রাজশাহীর বাগমারা উপজেলা বিভিন্ন খাল বিল এলাকা ঘুরে ও জেলেদের সাথে কথা বলে জানা গেছে তাদের দূর্ভোগের কথা। স্থানীয় জেলেরা জানান, প্রতিবছর এ সময় বাগমারার খাল-বিল সহ ছোট খাটো ডোবা পানিতে পরিপূর্ন হয়ে যেত। কিন্তু এবছর কম বৃষ্টিতে বন্যার দেখা নেই। ফলে মাছের আকাল দেখা দিয়েছে গোটা উপজেলা ব্যাপি।
জেলেদের ব্যাপক চেষ্টার ফলে কোথাও যৎসামান্য ছোট মাছ মিললেও আকাশ ছোঁয়া দামের কারণে তা সাধারণের নাগালের বাইরে। উপজেলার বাংগালপাড়া, বালানগর, গোপালপুরসহ বিভিন্ন এলাকার জেে দের সাথে কথা বলে তারা জানান, সারা বছরের জন্য আয়-রোজগারের জন্য তারা বর্ষকালের অপেক্ষায় প্রস্তুতি নিয়ে থাকেন।
এবার বর্ষা কালের প্রায় শেষ মূহূর্ত আসলেও এখনও খাল বিল প্রায় পানি শূন্য রয়ে গেছে। এসব পানি শূন্য খাল-বিলে মাছের দেখা না পেয়ে আয়-রোজগারে হতাশ হয়ে পড়েছেন। সারা বছর তাদের কি ভাবে কাটবে এই চিন্তাই তারা দিশেহারা।
গ্রামের প্রান্তিক জেলেরা জানান, বাগমারার অধিকাংশ খাল বিল এখন আর উন্মুক্ত নেই। এসব খাল বিল বছরের পর বছর ধরে প্রভাবশালীরা দখল করে সেখানে মাছ চাষ করায় তাদের ওইসব খাল বিলে প্রবেশে বাঁধা রয়েছে। ফলে নদী সংলগ্ন যে দু’ একটি খালবিল উন্মুক্ত রয়েছে সেখানেও পর্যাপ্ত পানির অভাবে মিলছে না মাছের দেখা। অনেক জেলে অধিক সুদে দাদন নিয়ে মাছ ধরার সামগ্রী বাঁশ, নৌকা, জালসহ প্রভৃতি সামগ্রী কিনে আরো বিপদে পড়েছেন। তারা না পারছেন মাছ ধরতে না পারছেন ঋনের কিস্তি দিতে।
গ্রামের অভাবী জেলে আবেদ আলী বিটিসি নিউজকে জানান, এবার খাল বিলে পানি নেই। তাই মাছের দেখা মিলছে না। তবে মাছ শিকারের জন্য তারা যে প্রস্তুতি ও অর্থ বিনিয়োগ করেছেন সেই টাকা কিভাবে পরিশোধ করবেন এ নিয়ে দূশ্চিন্তায় পড়েছেন। মাছ শিকার ছাড়া জেলেদের বিকল্প কোন কর্মসংস্থান না থাকায় তারা পরিবার পরিজন নিয়ে অভাব অনটনের মধ্যে দিনযাপন করছেন।
এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা মৎস কর্মকর্তা রবিউল করিম বিটিসি নিউজকে বলেন, এটা আবহাওয়াগত ব্যাপার। এবারে বৈষয়িক আবহাওয়াজনিত কারণে এই এলাকায় বারি তেমন বৃষ্টি নেই। তবে খাল বিলে পানি কম থাকলেও সার্বিক ভাবে এই উপজেলায় মাছ চাষ অনেক বৃদ্ধি পেয়েছে। যে কারণে এখানে মাছের দাম সহনীয় রয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মোঃ আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.