বাগমারায় বন্যা কবলিত এলাকায় জেলা প্রশাসকের পরিদর্শন


বাগমারা প্রতিনিধ: রাজশাহীর বাগমারায় বন্যা কবলিত এলাকা পরিদর্শন করলেন রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ। বৃহস্পতিবার সকালে তিনি উপজেলার দ্বীপপুর ও সোনাডাঙ্গা ইউনিয়নের বিভিন্ন গ্রামে বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছেন। পরিদর্শনের সময় তিনি ক্ষতিগ্রস্ত পরিবার গুলোর মধ্যে খাবার ও নগদ অর্থ প্রদান করেন।
এসময় জেলা প্রশাসক শামীম আহমেদের সাথে ছিলেন, বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা এ,এফ,এম আবু সুফিয়ান, উপজেলা পরিষদের চেয়ারম্যান অনিল কুমার সরকার, জেলা ত্রান ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা সালাউদ্দীন আল ওয়াদুদ, কৃষি অফিসার আব্দুর রাজ্জাক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজিব আল রানাসহ স্থানীয় উপজেলায় কর্মরত বিভিন্ন দপ্তরে কর্মকর্তা, সংশ্ষ্টি ইউনিয়নরে চেয়ারম্যান।
উপজেলা কৃষি অফিস ও পানি উন্নয়ন বোর্ড সুত্রে জানা গেছে, সম্প্রতি ভারি বর্ষন ও ভারতের গজালডোবায় গেট খুলে দেওয়ায় উজানে বন্যার পানি নওগাঁর আত্রাই নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়। বুধবার ভোরে নওগাঁর আত্রাই-রানীনগর সড়ক, বান্দাইঘাড়া-কালুপাড়া ও নন্দনগাছি-আত্রই সড়কের বাঁধ ভেঙ্গে রাজশাহীর বাগমারার ফকিরানী ও বারনই নদীতে প্রবেশ করে। এতে নদীর ধারের বিলে পানি গিয়ে ফসলি জমি ও বাড়ি-ঘরের ক্ষতি হয়েছে।
বিশেষ করে উপজেলার সোনাডাঙ্গা ও দ্বীপপুর ইউনিয়নের নিচু এলাকায় বন্যার পানি ঢোকে পড়ে ব্যাপক ক্ষতি হয়। এলাকার কাচাঁ ঘরবাড়ি, উড়তি আউস মৌসুমের আধা-পাকা ধান, মরিজ ক্ষেত, সবজি, পানবরজের ক্ষতি সাধন হয়েছে। এছাড়া বিলের চাষকৃত মাছ ও পুকুরের মাছ ভেসে গেছে।
এমন খবরেই বৃহস্পতিবার সকালে রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ বাগমারায় বন্যা কবলিত এলাকা পরিদর্শনে আসেন।
উপজেলা কৃষি অফিসার আব্দুর রাজ্জাক জানান, বন্যায় উপজেলায় সব চাইতে বেশী ক্ষতিগ্রস্ত হয়েছে ধান, পাট সবজি ও মৎস্যচাষীরা। বন্যার কারণে বিলের চাষকৃত মাছ গুলো বন্যার পানিতে ভেসে গেছে। বারানই ও ফকিরনী নদীর সংলগ্ন জমি গুলোতে সবজি চাষ হওয়ায় সেখানে বন্যার পানি ঢোকে নষ্ট হয়ে গেছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার এএফএম আবু সুফিয়ান জানান, জেলা প্রশাসক মহোদয় বন্যা কবলিত এলাকার বিভিন্ন স্থান পরিদর্শন করেছেন। তিনি সোনাডাঙ্গা ও দ্বীপপুর ইউনিয়ন মীরপুর, বান্দাইঘাড়াসহ বেশ কিছু এলাকায় পরিদর্শন শেষে দুই শত পরিবারকে খাবার ও নগদ অর্থ প্রদান করেন। বাকিঁ ক্ষতি গ্রস্তদের তালিকা তৈরীর জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বারদের নির্দেশ দেয়া হয়েছে। এছাড়াও আমরা সর্ব সময় বন্যা কবলিত এলাকার দিকে নজর রাখছি বলে তিনি জানিয়েছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মো: আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.