বাগমারায় পুকুর খননের প্রতিবাদে জমির মালিকদের মানববন্ধন

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় অবৈধ ভাবে তিন ফসলি জমিতে পুকুর খননের চেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে। গতকাল সোমবার উপজেলার মাড়িয়া ইউনিয়ের কয়েকটি গ্রামের কয়েকশত মানুষ মহিষার বিলে জোরপূর্বক পুকুর খনন বন্ধের জন্য মানব বন্ধনে অংশ গ্রহণ করেন।
মানববন্ধনে বক্তারা বলেন, উপজেলার গাঙ্গোপাড়া মহিষার বিলে একের পর এক পুকুর খনন চলছে। এর মধ্যে পুকুর খনন করে ইতিমধ্যে সেই বিলের ২৫০ বিঘা জমি দখল করে ফেলা হয়েছে। বাকি ১০০ বিঘা জমিতেও পুকুর খননের চেষ্টা করছে একই গ্রামের পুকুর ব্যবসায়ী মাহাবুর, আজাহার, সালেক ও চঞ্চল।
জমির মালিকরা দাবি করে বলেন, গত রোববার পুকুর খননের ভেকু মেশিন নিয়ে বিলে নেমে খনন করার চেষ্টা করে। তখন জনতার প্রতিবাদে তারা পুকুর খনন থেকে সরে আসতে বাধ্য হয়। কিন্তু তাদের পুকুর খননের চেষ্টা অব্যাহত আছে। একই ভাবে বক্তার দাবি করেন উপজেলা প্রশাসনের অনিচ্ছায় থাকলেও প্রশাসনের নাম ভাঙ্গিয়ে অফিসের কিছু অসৎ কর্মচারীদের যোগ সাজসে পুকুর খননের নামে চাঁদা নিয়ে পুকুর ব্যবসায়ীকে পুকুর খনননে উদ্বুদ্ধ করছে বলে তারা দাবি করেন। সরকারী ভাবে ফসলি জমিতে পুকুর খনন নিষেধ থাকলেও তা মান হচ্ছে না বলে স্থানীয় জমির মালিকরা দাবি করেন।
বক্তারা আরো বলেন, মহিষার বিলে পুকুর খনন করা হলে জলব্ধতা সৃষ্টি হবে। এতে করে অনাবাদি হয়ে পড়বে তেলিপুকুর, গাঙ্গোপাড়া, মারিয়া, হাজরাপাড়া, চাম্পাকুড়ি, লাড়ুপাড়া গ্রামের কয়েক হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হবে। বিলে পুকুর খনন করা হলে খননের কারণে বর্ষার পানিতে জলাবদ্ধতা তৈরি হয়ে উঁচু জমিসহ গ্রামগুলো প্লাবিত হবে। কৃষকরা খনন বন্ধে প্রধানমন্ত্রীসহ স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার উজ্জল হোসেন বলেন, ফসলি জমিতে পুকুর খনন করার কোন সুযোগ নেই। অবৈধ ভাবে পুকুর খনন করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। ইতি মধ্যে অবৈধ ভাবে পুকুর খননে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নির্দেশনায় ৬টি মামলা রুজ্জু করা হয়েছে। এতে রয়েছে ভবানীগঞ্জ পৌরসভার রাড়েপাড়া, হাটাঙ্গোপাড়া এলাকার বিরহী, একডালা এলাকার চাপড়া মোহম্মাদপুরসহ ৬টি এলাকায় সংশ্লিষ্ট তহসিল অফিস কর্তৃক অবৈধ পুকুর খননের বিরুদ্ধে মামলা করা হয়। আগামীতে ফসলি জমিতে কোন রকম পুকুর খননের চেষ্টা করা হলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মো: আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.