বাগমারায় পাউবো’র বাঁধের হাট-ফতেপুর সড়কের নিম্ন মানের কাজের অভিযোগ

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় (পানি উন্নয়ন বোর্ড) পাউবো’র কর্তৃক নির্মাণকৃত উপজেলার বাঁধের হাট- ফতেপুর সড়কের নিম্ন মানের কাজের অভিযোগ পাওয়া গেছে। কম বিটুমিন ও বৃষ্টির মধ্যে কাজের মান নিয়ে নানা প্রশ্ন দেখা দিয়েছে।
কাজের শুরুতে সেন্ড ফেলিংয়ে বালির পরিবর্তে মাটি ব্যবহার ও সাব বেইস খোয়া বালি সমান না দিয়ে শুধু বালির পরিমান বেশী দিয়ে কাজ করার অভিযোগ উঠে। তবে কাজটি ঠিক রকম হচ্ছে বলে দাবি করেছেন ডলার ইন্টার প্রাইজের পক্ষে গাজি সালাউদ্দিন। এদিকে ঘটনাস্থলে গিয়ে এমন নিম্ন মানের কাজের সত্যতা পাওয়া গেছে।
পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, বাগমারা উপজেলার নরদাশ ইউনিয়নের হুলিখালী বাঁধের হাট থেকে সোনাডাঙ্গা ইউনিয়নের ফতেপুর পর্যন্ত আ্ড়াই কিলোমিটার রাস্তা দুই কোটি ২৫ লক্ষ টাকায় রাজশাহীর ডলার ঠিকাদারী প্রতিষ্ঠানটি প্রায় ৬ মাস আগে কাজ শুরু করেন। কাজ শুরু থেকেই রাস্তার কাজটিতে নীচে বালি ফেলার কথা থাকলেও ঠিকাদারী প্রতিষ্ঠানটি বালি না ফেলে রাস্তার পার্শ্বের নদী থেকে কাঁদামাটি দিয়ে কাজ শুরু করেন। নীচের কাজ শেষে রাস্তায় ইটের খোয়া বালি মিশানোর কথা থাকলেও নিম্ন মানের ইট ও বালির পরিবর্তে ধূলা মিশিয়ে রাস্তার কাজ শেষে করে। এমন কাজেই এলাকাবাসীর তোপের মূখে পড়ে ঠিকাদারের লোকজন। রাস্তার কাজ চলার সময় সাইনবোর্ড ছাটানোর কথা থাকলেও ঠিকাদারী প্রতিষ্ঠান তা করেননি। এছাড়া বৃষ্টির পানির মধ্যে লেভারেরা কার্পেটিং কাজ চালিয়ে যেতে দেখা গেছে। তবে পানি উন্নয়ন বোর্ডে কর্মকর্তার দাবী তিনি কাজ দেখে শুনে রাস্তার বিল পরিশোধ করবেন।
স্থানীয়রা জানান, রাস্তার কাজটি ডলার ঠিকাদারী প্রতিষ্ঠান পেলেও সেখানে কাজ দেখাশুনার জন্য রাখা হয়েছে দিনার নামের এক যুবককে। তিনি নিম্ন মানের কাজ করলেও কেউ প্রতিবাদ করলে তাকে চাঁদাবাজীর মামলায় ফাঁসানোর ভয় দেখানো হচ্ছে বলে জানা গেছে।
এ ব্যাপারে ঠিকাদারী প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী জানান, তিনি নিয়ম মেনেই কাজ করে যাচ্ছেন। সেখানে পানি উন্নয়ন বোর্ডের লোকজন রয়েছেন বলে তিনি জানিয়েছেন। শফি উদ্দীন নামের একজন কর্মচারী সেখানে ছিলেন।
স্থানীয় লোকজন জানান, সাংবাদিকদের দেখেই শফি উদ্দীন সেখান থেকে পালিয়ে গেছে।
অপর দিকে রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুর রহমান অঙ্কুর বিটিসি নিউজকে জানান, নিয়মানুসারে কাজ হওয়ার কথা। তবে বিষয়টি আপনারা জানানোর কারণে আমি নিজেই রাস্তার কাজটি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে জানিয়েছেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মো: আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.