বাগমারায় টর্নেডো’র ছোবলে ৪টি গ্রাম লন্ডভন্ড


বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারা উপজেলার উপর দিয়ে হঠাৎ টর্নেডো’র ছোবলে ৪টি গ্রাম লন্ডভন্ড হয়ে পড়েছে। শনিবার (৩০ সেপ্টম্বর) সন্ধ্যা ৭টার দিকে উপজেলার পশ্চিম এলাকায় অবস্থিত আউচপাড়া ইউনিয়নের উপর দিয়ে আকর্ষ্মিকভাবে বয়ে যাওয়া টর্নেডোর আঘাতে সাঁইধারা, বামুনীগাঁ ও অব্যাগতপাড়া নামে ৩টি গ্রামের ঘর-বাড়ি, গাছ-পালাসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়। ওই এলাকায় অসংখ্য গাছপালা, পান বরজ, মরিজ ক্ষেতসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এছাড়া ভারি বর্ষনে উপজেলার বিভিন্ন এলাকায় গাছপালা ও উড়তি ফসলের ব্যাপক ক্ষতি হয়।
আউচপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ডিএম সাফিকুল ইসলাম জানান, শনিবার সন্ধ্যায় হঠাৎ করে পূর্ব- দক্ষিন দিক থেকে কালো মেঘে ঢেকে যায়। কোনো কিছু বুঝে উঠার আগেই মূহুর্তের মধ্যে প্রচন্ড বেগে ঘূর্ণিঝড় ধেয়ে এসে গ্রামে আঘাত হানে। প্রায় ২৫ মিনিট স্থায়ী এ ঘূর্ণিঝড়ে সাইধারা, বামুনীগাঁ ও অব্যাগতপাড়া নামে ৩টি গ্রামের গ্রামের প্রায় অর্ধশতাধিক বাড়িঘর লন্ডভন্ড করে দেয়। মৌসুমী ফসল ধান, মরিজ, পেঁপেগাছ সহ উড়তি ফসলের ব্যাপক ক্ষতি সাধন হয়েছে। পান বরজ মাটির সঙ্গে মিশে গেছে।
বামনীগাঁ গ্রামের আবু সাঈদ, আফসার আলী, মজের আলী, আলেকজান বিবিসিহ কয়েকজনের বাড়ি বিধস্ত হয়ে পড়েছে। একই ভাবে সাঁইধারা গ্রামের বাসিন্দা আব্দুল মজিদ, সাজ্জাদ হোসেন, আফজাল হোসেন ও আউচপাড়া গ্রামের আলমগীর হোসেন দুলাল উদ্দিন, আমজাদ হোসেনসহ এলাকার বেশ কিছু কৃষকের টিনের ঘর-বাড়ি উড়ে গেছে। ক্ষতি হয়েছে অর্ধশত পানবরজ।
গ্রামের আতাউর রহমান,আব্দুর রশিদ, আব্দুল ওয়াহেদ, সেলিম রেজা সহ অনেকে জানান, টর্নেডোর আঘাতে তার আধাপাকা বাড়ি সম্পূর্নরুপে বিধস্ত হয়ে গেছে। এই পরিস্থিতিতে তাৎক্ষনিকভাবে খোলা আকাশের নিচে টিনের ছাপড়া করে বাড়ির সমস্ত মালামাল সংরক্ষনের ব্যবস্থা করা হয়েছে। অভ্যাগতপাড়া আব্দুল করিম ও বামুনীগাঁয়ের আবদুল করিম সহ অনেকের বাড়ি ও ফসলি জমির ফসল নষ্ট হয়ে গেছে বলে জানান তারা।
উপজেলার শুভডাঙ্গা ইউনিয়নের সৈয়দপুর গ্রামের কৃষক সেলিম রেজা জানান, তার আয়ের প্রধান উৎস পানবরজ ঝড়ে ভেঙ্গে দিয়েছে। পানসহ গাছ মাটিতে পড়ে গেছে এতে করে তার ৫ লক্ষাধিক টাকার ক্ষতি সাধন হয়েছে বলে তিনি দাবি করেন।
একই ভাবে মাড়ি ইউনিয়নের মাড়িয়া গ্রামের দুলাল উদ্দিন জানান, ঝড়ে তার নার্সারির ব্যাপক ক্ষতি হয়েছে। এর সাথে তার ঘরের চালা উড়ে গেছে। উপজেলার প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রাজীব আল রানা খবর পেয়ে আজ রোববার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ক্ষতিগ্রস্ত পরিবারের সাথে কথা বলে তাদেরকে আর্থিক সহায়তা দিবেন বলে জানান তিনি।
এ ব্যাপারে বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা এএফএম আবু সুফিয়ান বিটিসি নিউজকে বলেন, টর্নেডোর আঘাতে উপজেলার কয়েকটি গ্রামের বাড়িঘর লন্ডভন্ড হয়ে গেছে। এতে পান বজর, গাছপালা ও উড়তি ফসলের ক্ষতি হয়েছে। ঝড়ের পাশাপাশি ভারী বৃষ্টিপাতে উপজেলার অন্য এলাকায় জমির ফসল নূয়ে পড়েছে। সংবাদ পেয়ে কয়েকটি গ্রাম পরিদর্শন করা হয়েছে ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা তৈরির জন্য সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যানদেরদের নির্দেশ দেওয়া হয়েছে বলে তিনি জানান।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগমারা প্রতিনিধি মো: আফাজ্জল হোসেন / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.