বাখমুত দখলের পর কী হবে রুশ কৌশল, জানালেন শোইগু

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, পূর্ব ইউক্রেনের বাখমুত দখলের পর রুশ সেনারা আরও আক্রমণ অভিযানে অগ্রসর হতে পারবে। মঙ্গলবার তিনি এই মন্তব্য করেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
প্রায় সাত মাস ধরে বাখমুত দখলের জন্য আক্রমণ চালিয়ে আসছে রাশিয়ার সেনাবাহিনী। ছোট শহরটি দখল করতে পারলে গত গ্রীষ্মের পর এটিই হবে রুশ বাহিনীর বড় সাফল্য। ইউক্রেন বলছে শহরটির কৌশলগত গুরুত্ব খুব বেশি না, কিন্তু এর প্রতীকী তাৎপর্য রয়েছে। তারা যতক্ষণ সম্ভব রুশ আক্রমণ ঠেকিয়ে শহরটি রক্ষা করে যাবে।
রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, পশ্চিমারা ইউক্রেনকে অস্ত্র সরবরাহ বাড়াচ্ছে। কিন্তু এতে রণক্ষেত্রের পরিস্থিতির কোনও পরিবর্তন হবে না।
বাখমুত শহরের সোভিয়েত আমলের নাম উল্লেখ করে সের্গেই শোইগু বলেন, আর্তেমভস্ক মুক্ত করা চলমান। ডনবাসে ইউক্রেনীয় সেনাদের প্রতিরক্ষায় শহরটি একটি গুরুত্বপূর্ণ স্থান। শহরটির নিয়ন্ত্রণ নিতে পারলে আরও আক্রমণ অভিযান পরিচালনা করা যাবে। ইউক্রেনের প্রতিরক্ষার আরও গভীরে প্রবেশ করা সম্ভব হবে।
ডনেস্ক ও লুহানস্ক নিয়ে পূর্ব ইউক্রেনের শিল্পোন্নত ডনবাস অঞ্চল গঠিত। ইউক্রেনীয় আরও দুটি ভূখণ্ডের সঙ্গে অঞ্চলগুলোকে রাশিয়া নিজেদের অংশ বলে ঘোষণা দিয়েছে।
বাখমুত দখলে রুশ আক্রমণের নেতৃত্বে থাকা ভাড়াটে বাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বলেছিলেন, রাশিয়া কার্যত শহরটি ঘিরে ফেলেছে।
রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, বাখমুতের আশেপাশে বেশ কিছু বসতি রুশবাহিনী দখল করেছে।
তিনি অভিযোগ করেছেন, যুক্তরাষ্ট্র অস্ত্রের মাধ্যমে রাশিয়াকে ভেঙে ফেলার কৌশল নিয়েছে। ইউক্রেনকে অস্ত্র ও সামরিক সরঞ্জাম ক্রমাগত বাড়িয়ে যাচ্ছে পশ্চিমারা। ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণও দিচ্ছে তারা। এরপরও এমন সহযোগিতায় ইউক্রেনীয় সেনারা সফল হবে না।
শোইগু বলেন, বিপরীতটাই ঘটবে। ইউক্রেনের সশস্ত্রবাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। শুধু ফেব্রুয়ারিতে জানুয়ারির তুলনায় হতাহতের সংখ্যা ৪০ শতাংশ বেড়েছে। প্রায় ১১ হাজার সেনা সদস্য হারিয়েছে ইউক্রেন।
রুশ প্রতিরক্ষামন্ত্রীর হতাহতের দাবি স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেনি কোনও আন্তর্জাতিক সংবাদমাধ্যম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.