বাখমুতে ঘুরে দাঁড়াচ্ছে ইউক্রেন!

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনে রুশ হামলার ১৪ মাস পেরিয়ে গেছে। হামলা শুরুর কয়েক মাস পর থেকেই গুরুত্বপূর্ণ বাখমুত শহরের নিয়ন্ত্রণ নিয়ে দুই পক্ষের মধ্যে চলছে তীব্র লড়াই। বিগত কয়েক মাস ধরেই আস্তে আস্তে বাখমুত দখলে অগ্রসর হচ্ছিল রুশ বাহিনী। তবে এই প্রথম ইউক্রেনীয় বাহিনী সেখানে ঘুরে দাঁড়ানোর দাবি করেছে।
ইউক্রেনীয় বাহিনীর বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, তারা বাখমুতের ভূমি পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে। দেশটির পূর্বাঞ্চলীয় শহরটিতে কয়েক মাস ধরে রুশ বাহিনীর অগ্রসরের মুখে এই দাবি একটি বিরল অগ্রগতি ইউক্রেনীয়দের জন্য।
কিয়েভ দাবি করেছে, তাদের বাহিনী গত এক সপ্তাহে ২ কিলোমিটার (১ দশমিক ২ মাইল) অগ্রসর হয়েছে। অপরদিকে রাশিয়া বলেছে, তাদের সৈন্যরা একটি এলাকায় পুনরায় সংগঠিত হয়েছে।
ব্রিটিশ সংবাদমাধ্যমটি বলছে, ইউক্রেনের এই দাবি বাখমুতে একটি গুরুত্বপূর্ণ পরিবর্তনের ইঙ্গিত দিচ্ছে। তবে ইউক্রেনীয় পাল্টা আক্রমণের কোনো স্পষ্ট প্রমাণ নেই। অবশ্য শুক্রবার রুশ অধিকৃত লুহানস্কে দুটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে।
প্রতিবেদনে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা ছবি বিবিসি যাচাই করতে সক্ষম হয়েছে। সেখানে দেখা যায়, শহরের আকাশে কালো ধোঁয়া উঠছে, যা পূর্ব ইউক্রেনের ফ্রন্টলাইনের প্রায় ৯০ কিলোমিটার দূরে অবস্থিত।
খবরে বলা হয়েছে, ব্রিটেনের পক্ষ থেকে ইউক্রেনকে দূরপাল্লার স্টর্ম শ্যাডো ক্রুজ ক্ষেপণাস্ত্র সরবরাহ করার কথা বলার একদিন পরই এই বিস্ফোরণের খবর পাওয়া গেল।
ক্রেমলিনের পক্ষ থেকে নিযুক্ত কর্মকর্তারা বলেছেন, লুহানস্কে রাশিয়ান সংসদ সদস্য ভিক্টর ভোদোলাটস্কির পাশাপাশি ক্ষেপণাস্ত্র হামলায় ছয় শিশু আহত হয়েছে। সেখানকার কর্তৃপক্ষ এই হামলার জন্য কিয়েভকে দায়ী করেছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.