বাইরে সমালোচিত সাউথগেট দলে সবার প্রিয়

বিটিসি স্পোর্টস ডেস্ক: ২০১৮ বিশ্বকাপে সেমি-ফাইনাল, তিন বছর পরের ইউরোর ফাইনাল। ২০২২ বিশ্বকাপে কোয়ার্টার-ফাইনালের পর এবার ইউরোর সেমি-ফাইনালে ইংল্যান্ড। তবু সমর্থকদের মন জয় করতে যেন ব্যর্থ গ্যারেথ সাউথগেট। চুন থেকে পান খসার আগেই তোপের মুখে পড়তে হয় এই ইংলিশ কোচকে। তবে লুক শ বললেন, দলের ভেতরের আবহ পুরোপুরি ভিন্ন। কোচকে ফুটবলাররা অনেক পছন্দ করেন বলে জানালেন এই ডিফেন্ডার।
চলতি ইউরোয় সার্বিয়ার বিপক্ষে জয় দিয়ে যাত্রা শুরু করলেও ডেনমার্ক ও স্লোভেনিয়ার বিপক্ষে জিততে পারেনি ইংল্যান্ড। পরপর দুই ম্যাচ ড্র করেও অবশ্য গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোয় নাম লেখায় তারা।
অবশ্য, ওই তিন ম্যাচের কোনোটিতেই ইংল্যান্ডের পারফরম্যান্স আশানুরূপ ছিল না। স্লোভেনিয়ার বিপক্ষে ম্যাচের পর তো গ্যালারি থেকে বিয়ারের খালি কাপ ছুড়ে মারা হয় সাউথগেটের দিকে।
কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে স্লোভাকিয়ার বিপক্ষে হারের মুখ থেকে জুড বেলিংহ্যামের শেষ সময়ের গোলে সমতা ফেরায় তারা। পরে হ্যারি কেইন নিশ্চিত করেন দলের জয়। ওই ম্যাচের পর আরেক দফা সমালোচনার তীর ছুটে যায় কোচের দিকে।
ফিল ফোডেন, কেইনরা তখন সংবাদমাধ্যমে কোচের সামনে ঢাল হয়ে দাঁড়ান। এবার সেমি-ফাইনালের আগেও একই ভূমিকায় শ। তার মতে, সাম্প্রতিক সময়ে সাউথগেটই সবার চেয়ে সফল কোচ।
শেষ আটে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচটি ছিল ইংল্যান্ডের দায়িত্বে সাউথগেটের একশতম ম্যাচ। সেদিন ১-১ গোলে ড্র করার পর টাইব্রেকারে ৫-৩ ব্যবধানে জিতে সেমি-ফাইনালে নাম লেখায় গত আসরের রানার্স-আপরা।
ফাইনালে ওঠার লড়াইয়ে নেদারল্যান্ডসের মুখোমুখি হওয়ার আগে কোচকে প্রশংসায় ভাসালেন শ।
“তিনি আমাদের নতুন ধাপে নিয়ে গেছেন। সাম্প্রতিক সময়ে তিনি যা করেছেন, অন্য কোনো কোচ এত সফল ছিলেন না।”
“এখন সামনে আরেকটি সেমি-ফাইনাল। আমি এবং আমরা ফুটবলাররা তাকে ভালোবাসি। আমি মনে করি, তিনি খুবই ভালো। আমাদের যেমন প্রয়োজন, ঠিক তেমনই একজন তিনি।”
হ্যামস্ট্রিংয়ের চোটে আসরে প্রথম চার ম্যাচ বাইরে থাকার পর সুইজারল্যান্ডের বিপক্ষে বদলি হিসেবে নামেন লুক শ। শেষ চারের ম্যাচের আগে অবশ্য পুরোপুরি ফিট তিনি। সব কিছু ঠিক থাকলে শুরুর একাদশেও দেখা যেতে পারে তাকে।
দীর্ঘ দিন সাউথগেটের কোচিংয়ে খেলার অভিজ্ঞতা থেকে কোচের সাফল্যের মন্ত্রটাও জানান ২৮ বছর বয়সী ডিফেন্ডার।
“তিনি জানেন, ফুটবলারদের কীভাবে সামলাতে হয় এবং তাদের কী প্রয়োজন। আমার কাছে এটি দিনের আলোর মতোই পরিষ্কার।”
ডর্টমুন্ডে বুধবার বাংলাদেশ সময় রাত ১টায় সেমি-ফাইনালে লড়বে ইংল্যান্ড ও নেদারল্যান্ডস। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.