বাইডেনের সঙ্গে কাতার আমিরের বৈঠক

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি ইউক্রেন উত্তেজনার মধ্যেই বৈঠক করেছেন। রাশিয়া জ্বালানী রফতানি কমাতে পারে এমন আশঙ্কার প্রেক্ষিতে এ বৈঠকে ইউরোপীয় মিত্রদের জন্য জ্বালানি আমদানী নিশ্চিত করার প্রচেষ্টা চালানো হবে।
শেখ তামিম বিন হামাদ আল-থানি হচ্ছেন প্রথম উপসাগরীয় রাষ্ট্রপ্রধান যিনি বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর ওভাল অফিসে তার সঙ্গে বৈঠক করেছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এএফপি।
হোয়াইট হাউস জানিয়েছে, বাইডেনের সঙ্গে বৈঠকের পাশাপাশি শেখ যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন, পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, কংগ্রেসের সদস্য ও অন্যান্য কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করেছেন।
মস্কো জ্বালানি সরবরাহ কমানোর সিদ্ধান্ত গ্রহন করলে জ্বালানি মূল্যের ঊর্ধ্বগতিতে ক্ষতিগ্রস্থ ইউরোপীয় দেশগুলো রাশিয়ান রপ্তানিতে ব্যাঘাত ঘটাতে পারবে কিনা তা নিশ্চিত করাই যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে জরুরি এজেন্ডা।
বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, কাতার ভালো বন্ধু, নির্ভরযোগ্য ও সক্ষম অংশীদার হতে পারে যুক্তরাষ্ট্রের। মার্কিন কংগ্রেসকে আমি জানাতে চাই যে, ন্যাটোর বাইরে কাতারকে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র হিসেবে গণ্য করা হবে। অনেক আগেই এই পদক্ষেপ নেওয়ার প্রয়োজন ছিলো। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.