বাইডেনের যুদ্ধ-বিরতির শর্ত নিয়ে আলোচনা শুরু

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: শুক্রবার একটি সংঘর্ষ-বিরতির খসড়া প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিজে এই প্রস্তাব দিয়েছেন বলে হোয়াইট হাউস সূত্র জানিয়েছে। শনি ও রোববার সেই প্রস্তাব নিয়ে ইসরাইল ও হামাসের সঙ্গে আলোচনা করেছে মধ্যস্থতাকারী মিশর, কাতার ও আমেরিকার প্রতিনিধিরা।
হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি এবিসি নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আপতচোখে বাইডেন যে প্রস্তাবটি দিয়েছেন, তা ইসরাইলের অনুসারী। ফলে ইসরাইলের প্রস্তাবটি নিয়ে আপত্তি থাকার কথা নয়। যদিও ইসরাইল জানিয়েছে, প্রস্তাবটির কয়েকটি শর্ত নিয়ে তাদের আপত্তি আছে। কিন্তু হোয়াইট হাউস মনে করছে, হামাস এই শর্ত মেনে নিলে ইসরাইলও তাতে সম্মত হবে।
এর আগে মধ্যস্থতাকারীদের প্রস্তাবে সাড়া দিয়ে গত নভেম্বর মাসে সাময়িক সংঘর্ষ-বিরতির প্রস্তাবে রাজি হয়েছিল ইসরাইল এবং হামাস। সে সময় বেশ কিছু বন্দিকে মুক্তি দিয়েছিল হামাস, পরিবর্তে ইসরাইল মুক্তি দিয়েছিল বেশ কিছু আটক হামাস নেতা-কর্মীকে। এরপর বার বার সংঘর্ষ-বিরতির প্রস্তাব নিয়ে আলোচনা হলেও তা সার্থক হয়নি। এবারের প্রস্তাব নিয়ে মধ্যস্থতাকারীরা আশাবাদী।
নতুন প্রস্তাবে তিনটি ধাপের কথা বলা হয়েছে। প্রথম ধাপে বলা হয়েছে, ছয় সপ্তাহের মধ্যয়ে ইসরাইলের সেনা গাজার সমস্ত জনবহুল অঞ্চল থেকে সরে যাবে। ওই সময়ের মধ্যয়েই হামাস ৭ অক্টোবরের হামলায় আটক করা আরো কিছু বন্দিকে মুক্তি দেবে। পাশাপাশি ইসরাইলকেও আরো কিছু ফিলিস্তিনি জেলবন্দিকে মুক্ত করতে হবে।
দ্বিতীয় ধাপে সমস্ত ইসরাইলি বন্দিকে মুক্তি দিতে হবে। অন্যদিকে ইসরাইল গাজা থেকে সেনাবাহিনী সম্পূর্ণভাবে সরিয়ে নেবে। তৃতীয় ধাপে গাজায় নতুন করে ভেঙে পরা ঘর-বাড়ির পুনর্গঠন শুরু হবে। মানুষের কাছে আরো বেশি করে ত্রাণ পৌঁছে দেয়া হবে।
বাইডেন বলেছেন, এই প্রস্তাবে সমস্তরকম আলোচনার রাস্তা খোলা আছে। দুই পক্ষ সমস্ত শর্ত মেনে নিলে দীর্ঘমেয়াদি সংঘর্ষ-বিরতি সম্ভব বলেই বাইডেন মনে করেন। আমেরিকার ধারণা, হামাস এই শর্ত মেনে নিলে ইসরাইলও সম্মতি জানাবে। বিষয়টি নিয়ে সপ্তাহান্তে দুই পক্ষের সঙ্গেই আলোচনা চালিয়েছে মধ্যস্থতাকারীরা। ইসরাইলের এক মুখপাত্র সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রস্তাবে যে শর্তগুলি আছে, তার অনেককিছুই ইসরাইলের পছন্দ নয়। কিন্তু তারপরেও ইসরাইল এই প্রস্তাব মেনে নিতে প্রস্তুত কারণ, তারা দ্রুত বন্দিদের মুক্তি চায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.