বাইডেনকে নিয়ে একান্তে উদ্বেগ ওবামা ও পেলোসির

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং প্রতিনিধি পরিষদের সাবেক স্পিকার ন্যান্সি পেলোসি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ২০২৪ সালের প্রচারণা নিয়ে একান্তে উদ্বেগ প্রকাশ করেছেন। তারা মনে করছেন, ডোনাল্ড ট্রাম্পকে হারানো বাইডেনের জন্য অনেক কঠিন হয়ে উঠেছে। এই পরিস্থিতি মোকাবিলায় করণীয় নিয়েও তারা নিশ্চিত নন। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ খবর জানিয়েছে।
ডেমোক্র্যাটরা ভেতরকার এই দ্বন্দ্বের অবসান ঘটিয়ে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে হারানোর চেষ্টা করতে চান। তারা ওবামা বা পেলোসিকে এই বিষয়ে সহযোগিতার অনুরোধ করেছেন। কারণ সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার বাইডেনের আস্থা অর্জন করতে পারেননি এবং প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট নেতা হাকিম জেফ্রিসের সম্পর্ক এত গভীর নয় যে তিনি বার্তা পৌঁছাতে পারেন।
সিএনএন ওবামা ও পেলোসির সঙ্গে যোগাযোগকারী কংগ্রেসের বেশ কয়েকজন সদস্য, নেতা এবং ব্যক্তিদের সঙ্গে কথা বলেছে। তাদের অনেকেই বলেছেন যে, বাইডেনের প্রার্থিতা শেষের পথে এবং এখন এটি কেবল সময়ের ব্যাপার।
শীর্ষস্থানীয় কয়েকজন ডেমোক্র্যাট বলেছেন, যারা অন্যভাবে পরিস্থিতি বিবেচনা করছেন তাদের উচিত তা স্পষ্ট করে বলা। কারণ নির্বাচনের আর মাত্র চার মাস সময় রয়েছে।
পেলোসির সহকর্মীদের অনেকেই আশা করছেন যে তিনি ডেমোক্র্যাটদের মধ্যে গত দুই সপ্তাহ ধরে চলা অস্থিরতার অবসান ঘটাতে পারেন। অনেকের মতে, এই অস্থিরতার অবসান ঘটবে যদি ও যখন পেলোসি বাইডেনকে বলবেন যে তাকে প্রার্থিতা থেকে সরে যেতে হবে।
পেলোসি বিতর্কের পর থেকে বাইডেনের সঙ্গে কথা বলেছেন। তবে তিনি পরিষ্কার করেছেন যে তিনি বাইডেনের প্রার্থিতা চালিয়ে যাওয়ার সিদ্ধান্তকে চূড়ান্ত মনে করেন না। তবে তিনি এই বিষয়ে আরও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।
ওবামার প্রকাশ্যে কোনও মন্তব্য না করার সিদ্ধান্ত অনেক ডেমোক্র্যাটদের মধ্যে হতাশা তৈরি করেছে। কারণ তারা মনে করছেন তিনি তাদের সহযোগিতা করতে পারতেন। বিতর্কের পর ওবামা এক্স-এ পোস্ট করেছিলেন, ‘খারাপ বিতর্ক, এমন খারাপ রাত আসে। বিশ্বাস করুন, আমি জানি।’ ধারণা করা হয়, এটি বাইডেনের প্রচারণার একটি অংশ হিসেবে বলা হয়েছিল।
বাইডেনের পুনর্নির্বাচনের সক্ষমতা নিয়ে ওবামার গভীর সংশয় ওয়াশিংটনের ওপেন সিক্রেট বিষয়গুলোর মধ্যে একটি। এক ডেমোক্র্যাট সিএনএনকে বলেছেন, তারা বাইডেন যেন নিজেই সিদ্ধান্ত নেন, সেই অপেক্ষায় রয়েছেন।
বাইডেনের প্রচার শিবির কোনও মন্তব্য করতে রাজি হয়নি। পেলোসি একজন মুখপাত্রের মাধ্যমে জানিয়েছেন, কংগ্রেসের কোনও সদস্যেরই স্পিকার পেলোসি ও প্রেসিডেন্ট ওবামার মধ্যে কথোপকথনের বিষয়ে জানার কথা না। কেউ যদি তা বলে থাকেন, তারা সত্য বলছেন না।
সংশ্লিষ্টরা সিএনএনকে বলেছেন, মার্কিন রাজনীতির ব্যতিক্রমী দুই সপ্তাহের ঘটনাবলী যখন চূড়ান্ত পরিণতি পাবে তখন ওবামা ও পেলোসির প্রভাব অনেকটাই স্পষ্ট হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.