বাংলা বিভাগের আয়োজনে রাজশাহী কলেজে রবীন্দ্র জয়ন্তী উদ্যাপন

নিজস্ব প্রতিবেদক: বিশ্বকবি রবীন্দ্রনাথ বাঙালি জাতি এবং বাংলা ভাষা ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। রবীন্দ্রনাথ বাংলা সাহিত্যকে বিচিত্রভাবে সমৃদ্ধ করেছেন। বাংলা বিভাগের উদ্যোগে ঐতিহ্যবাহী রাজশাহী কলেজ নানা আয়োজনের মধ্য দিয়ে রবীন্দ্রনাথের ১৬২তম জন্ম দিবস উদ্যাপন করেছে।
মঙ্গলবার( ১৬ মে) সকাল সাড়ে নয়টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে রবীন্দ্র জয়ন্তী-২০২৩ এর আনুষ্ঠানিকতা শুরু হয়। সকাল ১০টায় রবীন্দ্রাথের জয়ন্তী উপলক্ষ্যে ‘রবীন্দ্রনাথ বাংলার লোকসাহিত্য চর্চার অগ্রদূত’-শীর্ষক সেমিনার, গুণিজন সংবর্ধনা ও ‘বাঙলা সাহিত্যিকী’র মোড়ক উন্মোচন ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ও বিশিষ্ট ফোকলোর গবেষক প্রফেসর ড. আবদুল খালেক এবং সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপক ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ফোকলোরবিদ ও নর্থবেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মুহম্মদ আবদুল জলিল।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে রাজশাহী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান, বাংলা বিভাগের প্রাক্তন অধ্যাপক গোলাম কবির, রাজশাহী কলে শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শিখা সরকার, রাজশাহী নিউ গভ. ডিগ্রী কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. মোঃ ইব্রাহিম আলী ও অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। বাংলা বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের অংশগ্রহণে রবীন্দ্র জয়ন্তীর এ আয়োজনটি বেশ প্রাণবন্ত ও উৎসবমুখর হয়ে ওঠে।
অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপক প্রফেসর ড. মুহম্মদ আবদুল জলিল লোকসাহিত্য চর্চায় রবীন্দ্রনাথের নানা অবদানের কথা যুক্তিসহকারে আলোচনা করেন।
প্রফেসর আবদুল খালেক বলেন, রবীন্দ্রনাথ লোকসাহিত্যকে জনপ্রিয় করে তুলেছেন তাঁর বিভিন্ন কবিতা, ছড়া ও গানের মাধ্যমে। লোকসাহিত্য মানুষের শেকড়ের কথা বলে, সংস্কৃতির কথা বলে। বাঙালির শেকড় ও সংস্কৃতিকে শক্তিশালী করতে রবীন্দ্রনাথের সাহিত্য পড়া অপরিহার্য। সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিবসের কর্মসূচি সমাপ্ত হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসানই-সালাম (বাবুল) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.