বাংলা বিভাগের আয়োজনে রাজশাহী কলেজে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদ্যাপন

নিজস্ব প্রতিবেদক: কাজী নজরুল ইসলাম বাংলাদেশের জাতীয় কবি। তিনি বাঙালি জাতীয়তাবাদ, মানবতাবাদ ও অসাম্প্রদায়িক চেতনার কবি। তাঁর রচিত সাহিত্য বাংলা ভাষা ও সাহিত্যকে বিচিত্রভাবে সমৃদ্ধ করেছে। অগ্নিবীণা সাহিত্য পরিষদ, বাংলা বিভাগের উদ্যোগে ঐতিহ্যবাহী রাজশাহী কলেজ নানা আয়োজনের মধ্য দিয়ে প্রেম ও দ্রোহের কবি কাজী নজরুল ইসলামের ১২৪ তম জন্মদিবস উদ্যাপন করেছে রাজশাহী কলেজ।
বৃহস্পতিবার (২৫ মে) সকাল সাড়ে ৯টায় বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে নজরুল জয়ন্তী-২০২৩ এর আনুষ্ঠানিকতা শুরু হয়। রাজশাহী কলেজ অডিটোরিয়ামে সকাল ১০ টায় শুরু হয় কাজী নজরুল ইসলামের জয়ন্তী উপলক্ষ্যে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক।
উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শিখা সরকার।
সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান ও রাজশাহী কলেজ শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ।
এছাড়াও উপস্থিত ছিলেন উক্ত অনুষ্ঠানের আহŸায়ক ও বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মোঃ ইকবাল হোসেন, মূল প্রবন্ধ উপস্থাপক মোছা: হাজেরা খাতুন, সহযোগী অধ্যাপক বাংলা বিভাগ। প্রবন্ধের আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক মোসাঃ তাসলিমা খাতুন ও সহকারী অধ্যাপক ড. মো. রবিউল ইসলাম।
জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। স্বাগত বক্তব্য প্রদান করেন অনুষ্ঠানের আহ্বায়ক মোঃ ইকবাল হোসেন। ‘কাজী নজরুল ইসলাম: মানবতাবাদ ও সাম্যবাদের সাধক কবি’Ñশীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপক মোছাঃ হাজেরা খাতুন তাঁর বক্তব্যে নজরুলের সাম্যবাদ ও মানবতাবাদের বহুমাত্রিক দৃষ্টান্ত উপস্থাপন করেন এবং নজরুলকে শোষিত, অত্যাচারিত, অধিকারবঞ্চিত মানুষের অধিকার প্রতিষ্ঠার অগ্রদূত হিসেবে চিহ্নিত করেন।
প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর মোহাঃ আব্দুল খালেক বলেন কাজী নজরুল ইসলাম বাঙালির অসাম্প্রদায়িক চেতনার মূল ভিত্তি গড়ে দিয়েছেন। নজরুলের চেতনা ও দর্শন তরুণ প্রজন্মকে নতুন পথের সন্ধান দিতে পারে। কলেজের উপাধ্যক্ষ প্রফেসর মোহাঃ ওলিউর রহমান নজরুল সাহিত্যের নানামাত্রিক দিক তুলে ধরেন এবং সাহিত্য পাঠের প্রাসঙ্গিকতার ওপর গুরুত্বারোপ করেন।
প্রফেসর আব্দুল্লাহ আল মাহমুদ তাঁর বক্তব্যে বলেন বর্তমান প্রজন্ম কাজী নজরুল ইসলামের আদর্শ থেকে ছিটকে পড়ছে। বর্তমান প্রজন্মকে রক্ষা করতে নজরুল জীবনী ও সাহিত্য পাঠের বিকল্প নেই।
সভাপতির বক্তব্যে প্রফেসর ড.শিখা সরকার বলেন বাঙালির চিন্তা চেতনাকে সমৃদ্ধ করতে নজরুল কাব্য ও সাহিত্য পড়া খুব জরুরি। সভাপতি তাঁর বক্তব্যে ব্যক্তি নজরুলের বিভিন্ন বৈশিষ্ট্য ও তাঁর শৈশবের জীবন বিতান্ত তুলে ধরেন। সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে দিবসের কর্মসূচি সমাপ্ত হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি জি, এম হাসানইসালাম (বাবুল) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.