বাংলার কোভিড যোদ্ধাদের সম্মানে স্বাধীনতা দিবস’র বিশেষ স্ট্যাম্প প্রকাশ

কলকাতা প্রতিনিধি: স্বাধীনতা দিবসের দিন ঐতিহাসিক জিপিও’র রোটান্ডায় একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।আগে একবার স্প্যানিশ ফ্লু নিয়ে স্ট্যাম্প প্রকাশ করেছিল ডাকবিভাগ।
এবার বাংলার কোভিড যোদ্ধাদের সম্মানে স্বাধীনতা দিবসের দিন স্ট্যাম্প  প্রকাশ করবে ডাকঘর৷ এই অনুষ্ঠানে বিশেষ স্ট্যাম্প, স্পেশাল কভার এবং ক্যানসেলেশন স্ট্যাম্প প্রকাশ করা হবে বলে জানা গেছে৷
“বাংলার চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ, পুরকর্মী, ডাককর্মী-সহ কোভিডের বিরুদ্ধে লড়াই করা সমস্ত ফ্রন্টলাইন ওয়ারিয়রদের সম্মানে এই স্মারক উদ্বোধন করা হচ্ছে।”-বলে জানিয়েছেন ওয়েস্ট বেঙ্গল সার্কেলের চিফ পোস্টমাস্টার জেনারেল মারভিন আলেকজান্ডার ৷ স্প্যানিশ ফ্লুয়ের ঠিক ১০০ বছর পরে আবার এক অতিমারী নিয়ে প্রকাশ করা হচ্ছে ডাকটিকিট৷ এই নয়া ডাকটিকিটের ওপরে থাকছে পিপিই পড়া ডাক্তারের ছবি, মাইকিং করা পুলিশের ছবি, পার্সেল গ্রাহকের হাতে তুলে দেওয়া ডাক কর্মীর ছবি।
১০০০ কপি এই স্ট্যাম্প ছাপানো হয়েছে। দাম পড়বে মাত্র ২০ টাকা। অনলাইনে কেনার ব্যবস্থা করছে ডাক বিভাগ। স্বাধীনতা দিবসে ডাক বিভাগের এই সম্মানে খুশি বাংলার কোভিড যোদ্ধারা। বিশেষ করে চিকিৎসকরা। প্রতি বছর স্বাধীনতা দিবসে নয়া স্ট্যাম্প প্রকাশ করে থাকে ভারতীয় ডাক বিভাগ।
এবার তারা করোনা ও তার বিরুদ্ধে লড়াইকেই থিম হিসেবে সামনে রেখে এই ডাকটিকিট প্রকাশ করছে। ইতিমধ্যেই বিভিন্ন মানুষ এই স্ট্যাম্প সংগ্রহ করতে আগ্রহ দেখিয়েছে। ১০০ বছর পরে আসা অতিমারী বিরুদ্ধে সামনে থেকে যারা লড়াই করছেন তাদের নিয়ে বানানো ডাক টিকিটের ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম ৷

সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.