বাংলাদেশ ব্যাংকের গভর্নর রউফের পদত্যাগ

বিশেষ প্রতিনিধি: বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার পদত্যাগ করেছেন। আজ শুক্রবার দুপুরে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আবদুর রহমান খানের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন।
আর্থিক প্রতিষ্ঠান বিভাগ সূত্রে এ তথ্য জানা যায়। পদত্যাগপত্রে তিনি উল্লেখ করেছেন, ব্যক্তিগত কারণে গভর্নর পদ থেকে পদত্যাগ করছেন।
গত সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের পর শেখ হাসিনা পালিয়ে যাওয়ার পর থেকে বাংলাদেশ ব্যাংকে আসেননি আব্দুর রউফ তালুকদার। এমনকি তিনি তার সরকারি বাসভবন গভর্নর হাউসেও নেই বলে জানা গেছে।
এর আগে বুধবার বেশ কয়েকজন কর্মকর্তা বাংলাদেশ ব্যাংকের গভর্নর, চার ডেপুটি গভর্নর, উপদেষ্টা ও আর্থিক গোয়েন্দা দপ্তরের প্রধানের পদত্যাগ দাবি করে মিছিল করেন। তারা একজন ডেপুটি গভর্নরকে সাদা কাগজে সই করতে বাধ্য করেন। এ ছাড়া আরও চারজন শীর্ষস্থানীয় কর্মকর্তাকে পদত্যাগ করতে রাজি করান।
আব্দুর রউফ তালুকদার ২০২২ সালের ১১ জুন গভর্নর হিসেবে চার বছর মেয়াদে নিয়োগ পান। পরে ওই বছরের ১২ জুলাই তিনি গভর্নর পদে যোগ দেন। তার আগে তিনি অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সচিব ছিলেন।
কয়েক মাস আগে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেন আব্দুর রউফ তালুকদার। এ ঘটনায় তিনি ব্যাপক সমালোচিত হন। ব্যাংক বিটের সাংবাদিকরাও তার সংবাদ সম্মেলনসহ সব ধরনের অনুষ্ঠান বর্জন করেন। এমনকি বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সাংবাদিকরা জানান, গভর্নর বক্তব্য দিলে তারা অনুষ্ঠান বয়কট করবেন। পরে তাকে সরকারের পক্ষ থেকে বক্তব্য দিতে বলা হয়নি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.