বাংলাদেশ থেকে যেসব পণ্য নিতে চায় রাশিয়া

 

বিশেষ প্রতিনিধি: বাংলাদেশ থেকে ওষুধ, পাট ও চামড়াজাত পণ্যসহ বিভিন্ন পণ্য আমদানি করতে চাচ্ছে রাশিয়া। আজ বৃহস্পতিবার সচিবালয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে এ আগ্রহের কথা জানান ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মান্টিটস্কি।
বৈঠক শেষে বাণিজ্য প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ-রাশিয়ার সম্পর্ক ঐতিহাসিক। সময়ের ব্যবধানে এই সম্পর্ক নতুন মাত্রা লাভ করেছে। উভয় দেশের সম্পর্ক বিশেষ করে ব্যবসা-বাণিজ্য এবং অর্থনৈতিক সম্পর্ক জোরদার করতে রাশিয়া সরকারের প্রতি আহ্বান জানান তিনি।
রাশিয়া বাংলাদেশ থেকে আমদানির চেয়ে রপ্তানি বেশি করে থাকে উল্লেখ করে এই ব্যবধান কমানোর জন্য বাংলাদেশ থেকে আরও বেশি পণ্য রাশিয়ায় আমদানির আহ্বান আহসানুল ইসলাম টিটু। এ সময় রাশিয়ার রাষ্ট্রদূত বাংলাদেশ থেকে ওষুধ ফার্মাসিউটিক্যালস, পাট ও চামড়াজাত পণ্য, সিরামিকস, খাদ্যপণ্য ইত্যাদি আমদানি করার আগ্রহ প্রকাশ করেন।
উভয় দেশের মধ্যে কৌশলগত বাণিজ্যিক দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়ানোর জন্য রাশিয়ায় বাংলাদেশি পণ্যের, বিশেষ করে হস্তশিল্পের প্রদর্শনীর আয়োজন করার আহ্বান জানালে মস্কোতে প্রদর্শনী আয়োজনে সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি দেন আলেকজান্ডার ভি মান্টিটস্কি।
বাংলাদেশ ও রাশিয়ার আমদানি-রপ্তানির সরাসরি বিনিময় ব্যবস্থা চালুকরণের বিষয়টি দ্রুত নিষ্পত্তি করার আহ্বান জানান বাণিজ্য প্রতিমন্ত্রী। এ সময় রাশিয়ার রাষ্ট্রদূত বাংলাদেশে রাশিয়ান বিশ্ববিদ্যালয়ের শাখা স্থাপনের আগ্রহ প্রকাশ করলে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সহযোগিতার আশ্বাস দেন বাণিজ্য প্রতিমন্ত্রী।
বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.