বাংলাদেশে সম্পন্ন হলো ইয়ুথ সার্ক সামিট-‘২০ 

রাবি প্রতিনিধি: ইয়ুথ পার্লামেন্টের আয়োজনে বাংলাদেশে বাৎসরিক ইভেন্টের অন্যতম ২য় মডেল ইয়ুথ সার্ক সামিট-২০২০ সফলভাবে সম্পন্ন হয়েছে।
গতকাল রবিবার জাতিসংঘের টেকশই উন্নয়ন লক্ষমাত্রায় তরুণদের সম্পৃক্ত করতে দক্ষিণ এশিয়ার ৮ দেশের ইয়ুথদের সক্রিয় অংশগ্রহনে ভার্চুয়াল এই সামিট সম্পন্ন হয়েছে। সেখানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আনুমানিক ৯০০ জন ইয়ুথ ডেলিগেশন এবং ২২ টি সংগঠন অংশগ্রহণ করে।
সার্কভুক্ত দেশের তরুণদের মধ্যে সৌহার্দ, সহমর্মিতা, আন্তঃ সম্পর্ক উন্নয়নে নেতৃত্বের সুযোগ প্রদানের লক্ষ্যকে সামনে রেখে এবছর দ্বিতীয় মডেল ইয়ুথ সার্ক সামিট শুরু হয়।
এবারের সামিটে এজেন্ডা হিসেবে এসডিজি-১৬ (শান্তি, ন্যায়বিচার ও শক্তিশালী প্রতিষ্ঠান) এর অধীনে থিম ছিলো- “ইয়ুথ স্টান্ডস হান্ড ইন হান্ড্রেড, টু ব্রিং পিস ইন দ্যা ল্যান্ড” এবং কর্মপরিকল্পনার বিষয়বস্তু ছিল “ফাইন্ডিং এ নিউ ওইয়্যা অফ ইনগ্যাজিং উইথ ইয়ুথ টু বিল্ড আপ সাসটেইনেবল সাউথ এশিয়া ফর ইমপ্লিমেন্টিং এসডিজি-১৬”।

মডেল সার্কের প্রতিষ্ঠাতা জনাব সরকার তানভীর আহমেদ তানিমের সভাপতিত্ব শুরু হওয়া এই সামিটে প্রধান অতিথি হিসেবে ভুটানের সাবেক সংসদ সদস্য জনাব দ্রুকপা পেমা উপস্তিত ছিলেন।
সামিটে বিশেষ অতিথি হিসেবে সেভ দ্যা চিল্ড্রেন ইন্ডিয়ার সিইও জনাব সুদর্শন শুচী, এনটিভি আন্তর্জাতিকের নিউজ ব্রডকাস্টার ও প্রটেক্ট আস চাইল্ড আমেরিকার বাংলাদেশের প্রতিনিধি মিস শারমিন নাহার লিনা এবং নেপাল জাতীয় মানবাধিকার কমিশনের আন্ডার সেক্রেটারি মিস কাতিওয়াদা মাঞ্জু প্রমূখ উপস্থিত ছিলেন।
এছাড়াও অন্যান্য অতিথিরা হলেন জনাব মোঃ শরিফুল আনোয়ার, সাবেক জাতীয় কনসালটন্ট এফএও জাতিসংঘ এবং জনাব মুরসালিন শাহ সালিন, পিস বিল্ডিং ট্রেইনার কমনওয়েলথ সেক্রেটারিয়েট। সামিটের হোষ্ট হিসেবে নওশিন ইয়াসমিন এবং কো-হোষ্ট হিসেবে রাজিয়া সুলতানা সামিটে উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, সার্ক সামিটে দক্ষিণ এশিয়ার ৮ দেশ সহ পর্যবেক্ষক রাষ্ট্র হিসেবে জাপান, কোরিয়া, মায়ানমার, ইরান এবং মালোয়েশিয়ার ৬ জন অংশগ্রহণ করেন। সামিটের আলোচনা শেষে কোন রাষ্ট্রের পক্ষ থেকে বিতর্ক, চ্যালেঞ্জ কিংবা অন্য কোন পয়েন্ট উপস্থাপন না হয়ায় সর্বসম্মতিক্রমে সামিট এজেন্ডার অধীনে বিষয়বস্তু “ফাইন্ডিং এ নিউ ওইয়্যা অফ ইনগ্যাজিং উইথ ইয়ুথ টু বিল্ড আপ সাসটেইনেবল সাউথ এশিয়া ফর ইমপ্লিমেন্টিং এসডিজি-১৬” গ্রহণ করা হয়।
এছাড়াও ২য় সার্ক সামিটে ভুটান চেয়ারপার্সন নির্বাচিত হয় এবং ৩য় ইয়ুথ সার্ক সামিটের জন্য ভারতকে সম্ভাব্য আয়োজক দেশ হিসেবে নির্বাচিত করা হয়েছে। পরে সাউথ এশিয়ার সকল দেশের ১৫ জন প্রতিযোগীর অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক উপস্থাপনার মাধ্যমে এবারের সামিট সমাপ্ত হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.