বাংলাদেশের মানুষের গড় আয়ু ৭২ দশমিক ৬ বছর

বিটিসি নিউজ ডেস্ক:  স্বাস্থ্যসেবার মান বাড়ার কারণে বাংলাদেশের মানুষের গড় আয়ু কিছুটা বেড়েছে। এখন গড় আয়ু ৭২ দশমিক ৬ বছর। এটি ২০১৯ সালের হিসাব। এর আগের বছরের হিসাবে, গড় আয়ু ছিল ৭২ দশমিক ৫ বছর।

আজ মঙ্গলবার (৩০ জুন) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিসটিকস প্রতিবেদন প্রকাশ করেছে। সেখানে এ চিত্র উঠে এসেছে।

আগারগাঁওয়ের পরিসংখ্যানে ভবনে এই প্রতিবেদন প্রকাশনা অনুষ্ঠান হয়। অনুষ্ঠানের ভার্চ্যুয়ালের মাধ্যমে এই প্রতিবেদন প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রকল্প পরিচালক একেএম আশরাফুল হক বলেন, ‘এবারের জরিপে পুরুষের ক্ষেত্রে প্রত্যাশিত গড় আয়ু বেড়ে ৭১ দশমিক ১ বছর এবং নারীদের ৭৪ দশমিক ২ বছর হয়েছে। আগের জরিপে পুরুষের প্রত্যাশিত গড় আয়ু ছিল ৭০ দশমিক ৬ বছর, আর নারীদের ৭৩ দশমিক ৫ বছর।’

সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের মানুষের প্রত্যাশিত গড় আয়ু ধারাবাহিকভাবেই বাড়ছে। শিশুমৃত্যুর হার কমে আসায় এবং দেশে জটিল রোগের চিকিৎসার সুযোগ বৃদ্ধি পাওয়াকে এর অন্যতম কারণ বলে মনে করেন বিশেষজ্ঞরা।

প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়, ২০১৯ সালের জুলাই পর্যন্ত বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৬৫ লক্ষ। তার মধ্যে পুরুষ ৮ কোটি ৩৩ লক্ষ ৩০ হাজার এবং নারী ৮ কোটি ৩১ লক্ষ ৭০ হাজার

২০১৫ সালে দেশের মোট জনসংখ্যা ছিল ১৫ কোটি ৮৯ লক্ষ, ২০১৬-তে ১৬ কোটি ৮ লক্ষ,

২০১৭-তে ১৬ কোটি ২৭ লক্ষ, ২০১৮-তে ১৬ কোটি ৪৬ লক্ষ। পাঁচ বছর ধরে জনসংখ্যা বৃদ্ধির হার একই রয়েছে- ১ দশমিক ৩৭ শতাংশ। সে হিসাবে ৫ বছরের বাংলাদেশে জনসংখ্যা বেড়েছে ৭৬ লক্ষ।

মোট জনসংখ্যার মধ্যে শূন্য থেকে ১৪ বছর বয়সী মানুষ রয়েছে ২৮ দশমিক ৫ শতাংশ, ১৫ থেকে ৪৯ বয়সী ৫৪ দশমিক ৬ শতাংশ, ৫০ থেকে ৫৯ বয়সী ৮ দশমিক ৭ শতাংশ এবং ৬০ বছরের বেশী মানুষ রয়েছে ৮ দশমিক ২ শতাংশ।

পুরুষের মধ্যে ২৮ দশমিক ৮ শতাংশের বয়স শূন্য থেকে ১৪ বছর, ৫৩ দশমিক ৭ শতাংশের বয়স ১৫ থেকে ৪৯ বছর, ৮ দশমিক ৮ শতাংশের বয়স ৫০ থেকে ৫৯ বছর এবং ৮ দশমিক ৭ শতাংশের বয়স ৬০ বছরের উপরে।

নারীর মধ্যে ২৮ দশমিক ৩ শতাংশের বয়স শূন্য থেকে ১৪ বছর, ৫৫ দশমিক ৪ শতাংশের বয়স ১৫ থেকে ৪৯ বছর, ৮ দশমিক ৬ শতাংশের বয়স ৫০ থেকে ৫৯ বছর এবং ৬০ বছরের বেশী রয়েছে ৭ দশমিক ৭ শতাংশ নারী।

বাংলাদেশের মোট জনসংখ্যার ৫১ শতাংশই অন্যের ওপর নির্ভরশীল। তার মধ্যে গ্রামের ৫৫ শতাংশ এবং শহরে ৪৬ শতাংশ মানুষ নির্ভরশীল। প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব ১ হাজার ১২৫ জন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.