বাংলাদেশের চিকিৎসাসেবা ব্যাংকক সিঙ্গাপুরের চেয়েও কম নয় : এলজিআরডি মন্ত্রী

 

কুমিল্লা ব্যুরো: স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, সারা পৃথিবীতে আজ যে প্রতিকূল অবস্থা বিরাজ করছে, সে তুলনায় বাংলাদেশ এখনো ঠিক আছে। আমাদের অর্থনৈতিক ব্যবস্থা এখনো ভালো আছে। আমরা আরো অনেক ডেল্টা প্ল্যানও করেছি। সারাদেশে উন্নয়ন হচ্ছে, গ্রামের সড়কগুলো পাকা হচ্ছে, চিকিৎসা সেবায় দেশ এখন ব্যাংকক সিঙ্গাপুরের চেয়েও কম নয়। ২০৪১ সালের বাংলাদেশ গড়ার লক্ষ্যে কোন বাধা থাকবে না। আমরা বিভিন্ন দেশ কিভাবে তাদের সমস্যাগুলো নিরসন করছে, সে অনুযায়ী তাদের মত করে প্ল্যান আমরাও করছি। এক কথায়, আমরা সবাই মিলে কাজ করলে আগামীর বাংলাদেশ অনেক দূর এগিয়ে যাবে। আমি আমার দিক থেকে সর্বোচ্চটুকু দিচ্ছি, সবাই সবার দিক থেকে অবদান রাখতে হবে।
আজ শনিবার (১২ আগস্ট) কুমিল্লার কোটবাড়ি বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) ৫৬তম বার্ষিক পরিকল্পনা দুই দিনব্যাপী সম্মেলন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী আরো বলেন, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে ও বাংলাদেশের পল্লী উন্নয়নে বার্ড অগ্রণী ভূমিকা পালন করেছে। বার্ডের পরীক্ষামূলক প্রকল্পগুলো সারা বাংলাদেশে জাতীয় পর্যায়ে বাস্তবায়িত হয়েছে।
পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোসাম্মৎ হামিদা বেগমের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে স্থানীয় সরকার ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্রাচার্য্য বলেন, সারাদেশে বার্ডের ন্যায়ে চারটি একাডেমি প্রতিষ্ঠা করছে সরকার। সরকারের কর্ম পরিকল্পনায় প্রতিটি জেলায় একটা করে একাডেমি স্থাপনা করা হবে। বাংলাদেশে কৃষিকে আধুনিক উন্নয়নে বার্ডের অবদান রয়েছে।
বিশেষ অতিথির বক্তব্যে কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বীরমক্তিযোদ্বা আ.ক.ম বাহাউদ্দিন বাহার পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) অবদানের কথা তুলে ধরে বলেন,বার্ডের কার্যক্রম সরকারের ভিশন ২০৪১ সালের সাথে সম্পর্কযুক্ত।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এ এফ এম আব্দুল মঈন, কুমিল্লা জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, কুমিল্লা জেলা পুলিশ সুপার আবদুল মান্নান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বার্ডের মহাপরিচালক হারুন অর-রশিদ মোল্লা।
উল্লেখ্য, ১৯৫৯ সালের ২৭ মে কুমিল্লার কোট বাড়িতে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) প্রতিষ্ঠা করেন বিশিষ্ট সমাজ বিজ্ঞানী আখতার হামিদ খান। তাঁর উদ্ভাবিত পদ্ধতি গ্রামীণ অর্থনীতিতে বেশ ভূমিকা রেখেছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর কুমিল্লা ব্যুরো প্রধান আব্দুল্লাহ আল মানছুর। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.