বাংলাদেশি চিকিৎসক-শিক্ষক নিতে মালদ্বীপকে পদক্ষেপের অনুরোধ

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: ঢাকা সফররত মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আহমেদ খলিল বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করেছেন। আজ সোমবার (২৯ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।
তারা উভয়ে ২০২১ সালের মার্চে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে মালদ্বীপের প্রেসিডেন্টের বাংলাদেশে রাষ্ট্রীয় সফর, একই বছরের ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালদ্বীপে রাষ্ট্রীয় সফরকে দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নের ক্ষেত্রে মাইলফলক হিসেবে অবহিত করেন।
সাক্ষাতে উভয়ে কোভিড-১৯ অতিমারি মোকাবিলায় দুই দেশের গৃহীত পদক্ষেপের প্রশংসা করেন।
পররাষ্ট্রমন্ত্রী মালদ্বীপে প্রবাসী বাংলাদেশিদের মালদ্বীপ সরকারের উদ্যোগে কোভিড ভ্যাক্সিন প্রদানের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। পাশাপাশি সফররত মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আহমেদ খলিলকে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বাংলাদেশি প্রবাসীদের রেমিট্যান্স বাংলাদেশে প্রেরণের প্রক্রিয়া সহজীকরণের জন্যও অনুরোধ জানান।
ড. মোমেন মালদ্বীপে বাংলাদেশি দক্ষ ডাক্তার, নার্স, টেকনেশিয়ান ও শিক্ষকদের কর্মসংস্থানের জন্য মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে দ্রুত পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান। পাশাপাশি উচ্চশিক্ষায় বাংলাদেশের সক্ষমতার বিষয়টি উল্লেখ করে মালদ্বীপের শিক্ষার্থীদের বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ রয়েছে বলে অবহিত করেন।
ড. মোমেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহীদের জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালনকে দক্ষিণ এশিয়ার জন্য গৌরবের বিষয় বলে উল্লেখ করেন।
দুই মন্ত্রী-প্রতিমন্ত্রী ভূ-রাজনৈতিক বিষয়েও মতবিনিময় করেন।
মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মালদ্বীপের কূটনীতিকদের বাংলা ভাষা শেখার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। পাশাপাশি দুই দেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে কূটনীতিক দক্ষতা অর্জনে পারস্পারিক সহযোগিতার সম্পর্ক উন্নয়নের বিষয়ে গুরুত্বারোপ করেন।
ড. মোমেন মালদ্বীপের নবীন কূটনীতিকদের বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমিতে প্রশিক্ষণ গ্রহণের আমন্ত্রণ জানান।
গতকাল রোববার (২৮ আগস্ট) মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আহমেদ খলিল ঢাকায় পৌঁছান। এদিন তিনি ধানমন্ডিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।
তিনি পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমির রেক্টর রাষ্ট্রদূত আসাদ আলম সিয়ামের সঙ্গে সাক্ষাৎ করেন। বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমির প্রশিক্ষণার্থী নবীন কর্মকর্তাদের সঙ্গেও তিনি মতবিনিময় করেন।
সফর শেষে আগামীকাল মঙ্গলবার (৩০ আগস্ট) তিনি ঢাকা ত্যাগ করবেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.