বাংলাদেশি ওষুধ ও জাহাজ আমদানিতে আগ্রহী এস্তোনিয়া

বিটিসি নিউজ ডেস্ক: বাংলাদেশের তৈরি ওষুধ এবং সমুদ্রগামী জাহাজ আমদানিতে গভীর আগ্রহ প্রকাশ করেছে পূর্ব ইউরোপের দেশ এস্তোনিয়া।
দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আল্লামা সিদ্দিকী আজ শনিবার (১৫ অক্টোবর) এস্তোনিয়ার রাজধানী তাল্লিনে পররাষ্ট্রমন্ত্রী উরমাস রেইনসালুর সঙ্গে সাক্ষাৎকালে প্রস্তাব উত্থাপন করলে তাতে আগ্রহ দেখায় দেশটি।
বাংলাদেশের রাষ্ট্রদূত আশ্বস্ত করেন যে, ঢাকা পূর্ব ইউরোপের দেশটির চাহিদা অনুযায়ী ওষুধ ও জাহাজ রপ্তানি করতে প্রস্তুত রয়েছে।
রাষ্ট্রদূত সিদ্দিকী এস্তোনিয়ার মন্ত্রীকে অবহিত করেন যে, বর্তমানে বাংলাদেশের তৈরি ওষুধ এবং সমুদ্রগামী জাহাজগুলো বিশ্বমানের, উন্নত হওয়ায় বিশ্বব্যাপী চাহিদা রয়েছে।
রাষ্ট্রদূত বর্তমান সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ ফ্ল্যাগশিপ ক্যাম্পেইনের আওতায় আইসিটির অগ্রতিতে বাংলাদেশকে সহায়তা করার জন্য তথ্য প্রযুক্তি (আইটি) খাতে এস্তোনিয়ার সহায়তাও চেয়েছেন।
এছাড়া, বাংলাদেশ থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসন শুরু করতে এস্তোনিয়ার সরকারের সমর্থনের আহ্বান জানান রাষ্ট্রদূত।
এসময় এস্তোনিয়ার পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গা প্রত্যাবাসনের ক্ষেত্রে তার দেশ সবসময় বাংলাদেশের পাশে থাকবে বলে আশ্বস্ত করেন।
বৈঠকে বাংলাদেশ ও এস্তোনিয়ার মধ্যে নিয়মিত কূটনৈতিক সংলাপের আয়োজন করার অঙ্গীকার ব্যক্ত করা হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.