বাংলাদেশকে অব্যাহত সমর্থনের আশ্বাস ব্লিঙ্কেনের

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন বলেছেন, তার দেশ বাংলাদেশের উন্নয়নে ‘সর্বোচ্চ প্রচেষ্টা’ দিয়ে অব্যাহতভাবে দক্ষিণ এশিয়ার এই দেশটির পাশে থাকবে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে বৈঠককালে তিনি এ আশ্বাস প্রদান করেন। সম্প্রতি অনুষ্ঠিত জি-২০ সম্মেলনের ফাঁকে ভারতের রাজধানীতে তাদের মধ্যে এই বৈঠক প্রসঙ্গে মোমেন ব্লিঙ্কেনকে উদ্ধৃত করে বলেন, ‘আমরা (যুক্তরাষ্ট্র) আপনাদের (বাংলাদেশ) পাশে থাকব।’
পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের সাথে তার বৈঠককে ‘খুব গঠনমূলক’ হিসেবে অভিহিত করে বলেন, তারা বিভিন্ন গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করেছেন। তিনি বলেন, আর এটা সম্ভব হয়েছে কারণ, ‘আমরা মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে খুব ভাল সম্পর্ক গড়ে তুলেছি।’
মোমেন বলেন, ব্লিঙ্কেন তাকে বলেছেন যে ওয়াশিংটন বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রচেষ্টায় আরও যুক্ত হতে চায়। তিনি বলেন, দ্বিপক্ষীয় ইস্যুতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উপলব্ধি ‘মন্দ নয়’।
মোমেন আরও বলেন, তিনি ব্লিঙ্কেনকে বুঝিয়ে বলেছেন যে বাংলাদেশ সাম্প্রদায়িক দাঙ্গা ও ঘৃণাপ্রসূত অপরাধ রোধে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট (ডিএসএ) প্রণয়ন করেছে।
র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের ওপর মার্কিন নিষেধাজ্ঞা সংক্রান্ত এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ব্লিঙ্কেনের সঙ্গে আলাপকালে বিষয়টি আলোচনায় উঠেনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.