বাঁকুড়ার বিষ্ণুপুরে এপার বাংলা ওপার বাংলা কবি-লেখক সম্মেলন 

বিশেষ প্রতিনিধি: গত ১৮ অক্টোবর ২০২২ মঙ্গলবার দিন বাঁকুড়া জেলার বিষ্ণুপুর থানার অন্তর্গত অযোধ্যা গ্রামের জমিদার বাড়িতে আয়োজিত হয়েছিল একটি চিত্তাকর্ষক ‘গ্রামলোক’ সাহিত্য সভা।
লুপ্তপ্রায় জমিদার বাড়ির মনোরম পরিবেশে মঞ্চে এপার বাংলা ও ওপার বাংলার কবি সাহিত্যিকদের সমাবেশ ঘটেছিল। বাংলাদেশ থেকে আমন্ত্রিত অতিথি হিসেবে এসেছিলেন তিনজন কবি সাহিত্যিক যথাক্রমে বিজ্ঞান কবিতার প্রবর্তক হাসনাইন সাজ্জাদী, বিশ্ববাঙালি সংসদ সভাপতি লোকমান হোসেন পলা, কবি ও কাস্টমস কর্মকর্তা রবিউল ইসলাম খান।
অনুষ্ঠানের সভাপতি ছিলেন আন্দামান থেকে আগত দিল্লি সাহিত্য আকাদেমির জেনারেল কাউন্সিল সদস্য অনাদিরঞ্জন বিশ্বাস। সাহিত্য আকাদেমি ও ভিস পত্রিকা আয়োজিত এই অনুষ্ঠানটি উদ্বোধন করেন কবি ও বিশিষ্ট সমাজকর্মী আশিস চক্রবর্তী।
এছাড়াও কবি সাহিত্যিকদের মধ্যে আমন্ত্রিত ছিলেন ভাষা গবেষক অনিমেষ সরকার , কবি অর্চিতা বিদ , সাহিত্যিক মৃণাল মাইতি, সুনীল দাস, ওমকার সরকার প্রমূখ। স্বরচিত কবিতা পাঠ করে দর্শকদের মাতিয়ে দেন তারাশংকর চক্রবর্তী, চন্দন বাসুলি, বীনাপাণি ঘোষ, রবীন্দ্রনাথ পাত্র  প্রমূখ।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে মানিকলাল সিংহ  সংস্কৃতি গবেষণা পরিষদের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয় বিশিষ্ট কবি সাহিত্যিকদের বাংলা সাহিত্যে অবদান রাখার জন্য।
অনুষ্ঠানের প্রধান উদ্যোক্তা বিষ্ণুপুর রামানন্দ কলেজের অধ্যাপক ও লেখক ডক্টর চন্দন বাঙ্গাল এই সাহিত্য সম্মেলনের উদ্দেশ্য ব্যাখ্যা করে বলেন-‘আমাদের উদ্দেশ্য ভারত-বাংলাদেশের সাংস্কৃতিক সমন্বয় ও বাংলা ভাষা চর্চা।
এ ছাড়াও বিষ্ণুপুরের বহু কৃতির সাংস্কৃতিক অবদান ভুলতে বসেছে বিষ্ণুপুর তথা বাঁকুড়ার মানুষ। সেই সব কৃতি মানুষদের স্মরণ করতে তাঁদের নামাঙ্কিত সম্মাননা দিয়ে তাঁদের প্রতি আমাদের তর্পন।
এছাড়াও ইস্ট ইণ্ডিয়া আমলের বাঁকুরার জমিদার বাড়ির সাংস্কৃতিক গরিমা জনসমক্ষে আসুক এই সাহিত্য অনুষ্ঠানের মধ্য দিয়ে আমরা বার্তা দিতে চাই।’ অনুষ্ঠানের সভাপতি শ্রীঅনাদিরঞ্জন বিশ্বাস বলেন –‘ সাহিত্য আকাদেমির সহযোগিতায় ভিস পত্রিকার উদ্যোগে এই গ্রামালোক সাহিত্য অনুষ্ঠান বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করবে বলে মনে করি।’ এই বার্তা দিয়ে তিনি এ দিনের অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মোঃ লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.