বহিস্কারের আদেশ দিলেন ৬০ রুশ কুটনীতিককে ডোনাল্ড ট্রাম্প

                                 ছবি Online

বিটিসি নিউজ ডেস্ক: বহিস্কার আদেশ দিলেন যুক্তরাষ্ট্ররে প্রসেডিন্টে ডোনাল্ড ট্রাম্প ৬০ জন রুশ কূটনীতকিক।

যুক্তরাজ্যরে সাবকে রুশ গোয়ন্দো র্কমর্কতা সর্গেইে স্ক্রপিাল (৬৬) ও তাঁর ময়েে ইউলয়িার স্ক্রপিালরে (৩৩) ওপর বষি প্রয়োগকে কন্দ্রে করে এ আদশে দয়িছেনে ট্রাম্প।
র্জামান, ফ্রান্স এবং ইউক্রনেও ঘোষণা দয়িছেে যে তারাও রুশ কূটনীতকিদরে বহষ্কিার করতে যাচ্ছ। ইউরোপীয় ইউনিয়ন দশেগুলোও একই পথ অনুসরণ করছ।
র্বাতা সংস্থা রয়র্টাসরে প্রতবিদেনে বলা হয়ছে, সয়িাটলরে রুশ কনস্যুলটেও বন্ধরে আদশে দবেে যুক্তরাষ্ট্র।

সর্গেইে স্ক্রপিাল ও তাঁর ময়েে ইউলয়িার স্ক্রপিালকে বষিপ্রয়োগরে ঘটনায় রাশয়িার হাত রয়ছেে বলে গত সপ্তাহে ইউরোপীয় ইউনয়িনরে নতোরা একমত হন। তবে সলসবাররি ওই ঘটনায় জড়তি থাকার কথা অস্বীকার করছেে রাশয়িা।

র্মাকনি পররাষ্ট্র দপ্তর এক ববিৃততিে বলছে, ‘৪ র্মাচ সলসবারতিে এক ব্রটিশি নাগরকি ও তাঁর ময়েকেে হত্যার চষ্টোয় সামরকি-গ্রডেরে র্নাভ এজন্টে ব্যবহার করছেে রাশয়িা। আমাদরে মত্রি যুক্তরাজ্যরে ওপর এ হামলায় অনকেরে জীবন হুমকরি মুখ। ওই হামলায় এক পুলশি র্কমর্কতাসহ তনিজন গুরুতর আহত হয়ছেনে।’ ববিৃততিে এ হামলাকে ‘কমেক্যিাল ওয়পেনস কনভনেশন এবং আর্ন্তজাতকি আইনরে ভয়াবহ ও জঘন্য লঙ্ঘন’ বলে উল্লখে করা হয়ছে।

৪ র্মাচ যুক্তরাজ্যরে সলসবারি শহররে একটি বপিণকিন্দ্রেে বাইরে বঞ্চেতিে সর্গেইে স্ক্রপিাল ও তাঁর ময়েে ইউলয়িা স্ক্রপিালকে অচতেন অবস্থায় উদ্ধার করে পুলশি। পরে জানা যায়, তাঁদরে দুজনরে ওপর র্নাভ এজন্টে প্রয়োগ করা হয়ছেলি। তাঁরা ওই দনি দুপুরে যে রস্তেোরাঁয় খাবার খয়েছেলিনে, সইে রস্তেোরাঁর টবেলিে পুলশি র্নাভ এজন্টেরে আলামত পায়। এরপর থকেইে যুক্তরাজ্য গুপ্তচর দয়িে স্ক্রপিাল ও তাঁর ময়েকেে রাশয়িা হত্যা করতে চয়েছেলি বলে অভযিোগ করে আসছ।

ইউক্রনেরে প্রসেডিন্টে পত্রেো পোরোশনেকো বলছেনে, তনিি ১৩ জন রুশ কূটনীতকিকে বহষ্কিাররে সদ্ধিান্ত নয়িছেনে। এর আগে সােমবার সকালে লাটভয়িা, লথিুনয়িা, এস্তোনয়িা, পোল্যান্ডসহ অন্যান্য ইউরোপীয় দশেগুলো তাদরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে রুশ রাষ্ট্রদূতদরে তলব কর।

সর্গেইে স্ক্রপিাল একসময় রাশয়িার সামরকি গোয়ন্দো সংস্থার র্কনলে ছলিনে। ২০০৬ সালে তাঁর বরিুদ্ধে বশ্বিাসঘাতকতার অভযিোগ ওঠ। রাশয়িায় তাঁর ১৩ বছররে কারাদণ্ড হয়ছেলি। এরপর ২০১০ সালে ১০ জন র্মাকনি গুপ্তচররে বনিমিয়ে তনিি ছাড়া পান। ওই বছরই সর্গেইে যুক্তরাজ্যে আশ্রয় ননে।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.