বলিভিয়ার অপেক্ষা বাড়িয়ে যুক্তরাষ্ট্রের সহজ জয়

বিটিসি স্পোর্টস ডেস্ক: ‘ভালো খেলোয়াড়দের নিয়ে কোনো মহাদেশীয় প্রতিযোগিতায় জয় ছাড়া একটা দশক কেটে যেতে পারে না’- কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম‍্যাচের আগে আক্ষেপ নিয়ে বলেছিলেন বলিভিয়া কোচ আন্তোনিও কার্লোস জাগো। সেই অপেক্ষা বেড়েছে আরও। জয় দিয়ে তার প্রায় ১০ বছরের খরা কাটানোর আশা উড়িয়ে দিয়ে শুভ সূচনা করেছে যুক্তরাষ্ট্র।
বাংলাদেশ সময় সোমবার সকালে ‘সি’ গ্রুপের ম‍্যাচে ২-০ গোলে জিতেছে স্বাগতিকরা। ক্রিস্টিয়ান পুলিসিক শুরুতেই যুক্তরাষ্ট্রকে এগিয়ে নেওয়ার পর প্রথমার্ধের শেষ দিকে ব‍্যবধান বাড়িয়েছেন ফোলারিন বালুগুন।
আক্রমণাত্মক ফুটবলে শুরু থেকে বলিভিয়াকে চেপে ধরে যুক্তরাষ্ট্র। লাতিন আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াইয়ে সবশেষ ৩১ ম‍্যাচে কেবল এক জয় পাওয়া বলিভিয়া পিছিয়ে পড়তে পারত ২০ সেকেন্ডেই! বালুগুনের ব‍্যর্থতায় সেবার বেঁচে যায় দলটি।
গোলের জন‍্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি স্বাগতিকদের। তৃতীয় মিনিটে ডি বক্সের মাথা থেকে দর্শনীয় এক গোল করে দলকে এগিয়ে নেন পুলিসিক। ৬৯ ম‍্যাচে এটি তার ৩০তম গোল। ২০১৬ সালে বলিভিয়ার বিপক্ষেই নিজের প্রথম গোল করেছিলেন তিনি।
৪৪তম মিনিটে ব‍্যবধান দ্বিগুণ করে যুক্তরাষ্ট্র। পুলিসিকের কাছ থেকে বল পেয়ে জাতীয় দলের হয়ে ছয় ম‍্যাচের গোল খরা কাটান স্ট্রাইকার ব‍ালুগুন।
দ্বিতীয়ার্ধে বলিভিয়ান গোলরক্ষক গিয়ের্মো ভিসকারার দৃঢ়তায় বাড়েনি ব‍্যবধান। ৬৫তম মিনিটে বদলি নামা রিকার্ডো পেপির চারটি চেষ্টা দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন তিনি।
ম‍্যাচ শেষে বলিভিয়ার কোচ কার্লোস জাগো বলেন, শুরুর ধাক্কাই তাদের ম‍্যাচ থেকে দূরে সরিয়ে দিয়েছিল।
“আমরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিলাম। তৃতীয় মিনিটে গোল হজমের পর আর পেরে উঠিনি।”
“আমাদের আরও লড়াই করতে পারা উচিত ছিল। তবে এটাও বিবেচনায় রাখতে হবে যে, আমাদের প্রতিপক্ষ ছিল টুর্নামেন্টের স্বাগতিক দল। তারা শক্তিশালী একটি জাতীয় দল। ছেলেদের চেষ্টায় আমি খুশি।”
২০১৫ আসরের পর কোপা আমেরিকায় আর কোনো জয় না পাওয়া বলিভিয়ার বিপক্ষে প্রত‍্যাশিত জয়ে শুরুর পর যুক্তরাষ্ট্র কোচ গ্রেট বারহল্টার বললেন, তাদের চাওয়া খেলায় উন্নতি।
“দলের প্রতি বার্তা ছিল, সবসময়ই নিজেদের প্রথম ম‍্যাচে জেতা গুরুত্বপূর্ণ।”
“আমরা নিজেদের পারফরম‍্যান্সের উন্নতি নিয়ে কথা বলেছি। টুর্নামেন্টজুড়ে পারফরম‍্যান্সের উন্নতি চালিয়ে যাওয়া নিয়ে কথা বলেছি। আমার মনে হয়, যাত্রা শুরু হিসেবে এটা ভালো।”
আগামী শুক্রবার আটলান্টায় পানামার বিপক্ষে খেলবে যুক্তরাষ্ট্র। একই দিন নিউ জার্সিতে উরুগুয়ের মুখোমুখি হবে বলিভিয়া। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.