বলসোনারোর অভিশংসন দাবীতে ব্রাজিলের রাজপথে হাজারও মানুষ

(বলসোনারোর অভিশংসন দাবীতে ব্রাজিলের রাজপথে হাজারও মানুষ–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিলে প্রেসিডেন্ট জাইর বলসোনারোর অভিশংসনের দাবীতে বিক্ষোভ করেছেন কয়েক হাজার মানুষ। মহামারির কারণে দেশটিতে ভয়াবহ পরিস্থিতির জন্য বলসোনারোর উদাসীনতাকে দায়ী করে এই বিক্ষোভ হচ্ছে।
বামপন্থী রাজনৈতিক দল, শ্রমিক ইউনিয়ন ও সামাজিক গোষ্ঠীর ডাকে চতুর্থ সপ্তাহের মতো বিক্ষোভ চলছে লাতিন আমেরিকার দেশটিতে। ব্রাজিলের ৪০০টি শহরে এই বিক্ষোভের পরিকল্পনা রয়েছে।
জাইর বলসোনারোর বিরুদ্ধে টিকা কেনায় সরকারি অর্থ আত্মসাতের অভিযোগ রয়েছে। এ নিয়ে তদন্ত চলছে।
স্থানীয় সময় শনিবার রিও ডি জেনিরোতে কয়েক হাজার মানুষ লাল পোশাক ও মাস্ক পরে বিক্ষোভে অংশ নিয়েছেন। বিক্ষোভকারীরা এ সময় ‘কেউ আর কিছু নিতে পারবে না’, ‘দুর্নীতিবাজ বিদায় হও’ বলে স্লোগান দেন।
বিক্ষোভের আয়োজকেরা বলছেন, গণতন্ত্র রক্ষা ও ব্রাজিলের অধিবাসীদের জীবন রক্ষার জন্য বলসোনারোকে সরিয়ে দেওয়া প্রয়োজন।
রিও ডি জেনিরোসহ ব্রাজিলের অন্য শহরগুলোতে বিক্ষোভকারীরা দেরিতে টিকাদান কর্মসূচি শুরু, বেকারত্বের উচ্চহারের জন্য বলসোনারোর সরকারকে দায়ী করেন। মহামারিতে ক্ষতিগ্রস্ত ও দরিদ্র জনগণের জন্য জরুরি ত্রাণের দাবি জানান বিক্ষোভকারীরা।
লেইস ডি ওলিভিয়েরা নামের ৬৫ বছরের এক সমাজকর্মী এএফপিকে বলেন, ‘গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য আমাদের লড়াই করা প্রয়োজন। এই সরকারের কাজে যারা হতাশ ও নিপীড়নের শিকার, তাদের সবার রাস্তায় নেমে বিক্ষোভে অংশ নেওয়া উচিত।’
গতকাল শনিবার (২৪ জুলাই) বিকেল পর্যন্ত ব্রাজিলের ২৬ রাজ্যের ২০টিতে বলসোনারোবিরোধী বিক্ষোভ চলেছে। দেশটির গণমাধ্যমে বিক্ষোভের ছবি ও খবর প্রকাশিত হয়েছে।
গত ৩০ জুন কংগ্রেসে বিরোধীরা বলসোনারোর অভিশংসনরে দাবী উত্থাপন করেন। তবে স্পিকারসহ কংগ্রেসে বলসোনারোর পক্ষে যথেষ্ট সমর্থন থাকায় অভিশংসনের উদ্যোগ নেওয়া হয়নি। (সূত্র: এএফপি) #

Comments are closed, but trackbacks and pingbacks are open.