বরিসের ওপর ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়েছিলেন পুতিন!

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করেছেন যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি দাবি করেছেন, ইউক্রেনে যুদ্ধ শুরুর পর এক ফোনালাপে পুতিন তার ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালানোর হুমকি দিয়েছিলেন।
গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর পরপরই পুতিনের সঙ্গে দীর্ঘ সময় ধরে ফোনালাপ হয় যুক্তরাজ্যের তৎকালীন প্রধানমন্ত্রী বরিসের।
বিষয়টি উল্লেখ করে বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বরিস বলেন, ফোনালাপে তিনি পুতিনকে বলেছিলেন, ইউক্রেন রাশিয়ার হস্তক্ষেপের ঘটনা পুরোপুরি বিপর্যয় ডেকে আনবে। আর এর পরপরই পুতিন তার ওপর ক্ষেপণাস্ত্র হামলা চালানোর হুমকি দেন।
পুতিন বলেন, ‘বরিস, আমি তোমাকে আঘাত করতে চাই না। কিন্তু একটি ক্ষেপণাস্ত্র দিয়ে এটা করতে মাত্র এক মিনিট লাগবে।’
এরপর পুতিনকে সতর্ক করে বরিস বলেন, ইউক্রেনে হামলা অব্যাহত রাখলে পশ্চিমা দেশগুলো মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে। রুশ সীমান্তে আরও সৈন্য মোতায়েন করবে পশ্চিমা সামরিক জোট। অপরদিকে ন্যাটোতে ইউক্রেনে যোগদানের সম্ভাবনায় দীর্ঘদিন ধরেই বিরক্ত ছিলেন পুতিন।
ফোনালাপের বিষয়ে বরিস আরও বলেন, ‘ওই সময় পুতিন বেশ আন্তরিক ছিলেন। তবে তার হুমকি আসলেই সত্যি ছিল কি না, তা জানা অসম্ভব।’
তবে পুতিনের হুমকি দমাতে পারেনি বরিসকে। ক্ষমতায় থাকাকালে, এমনকি ক্ষমতা ছেড়ে দেওয়ার পরও তিনি একাধিকবার ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর করেছেন। যুদ্ধের মধ্যে কিয়েভের সড়কে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা গেছে তাকে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.