বরফঢাকা অ্যান্টার্কটিকায় হঠাৎ মন্ত্রমুগ্ধ গোলাপি আকাশ!

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: প্রকৃতির খেলা বোঝা বড় কঠিন। আর প্রকৃতি যখন খেলে, মানুষ তখন বিস্ময়ে অভিভূত হয়ে যায় তার সৌন্দর্য দেখে।
এই গ্রহের সর্ব দক্ষিণে অবস্থিত অ্যান্টার্কটিকায় তেমনই এক খেলা দেখা গেল। সাদা বরফে ঢাকা অ্যান্টার্কটিকা এখন গোলাপি আভায় পরিপূর্ণ। হঠাৎ করেই এমন মন্ত্রমুগ্ধ পরিবেশের সৃষ্টি হয়েছে সেখানে।
মাহদেশটিতে কর্মরত বিজ্ঞানীরা এমন দৃশ্য দেখে অভিভূত। এমন স্বর্গীয় দৃশ্য বন্দি করে রাখার জন্য তারা ক্যামেরা নিয়ে ছুটছেন। কিন্তু হঠাৎ কেন অ্যান্টার্কটিকার আকাশ এমন গোলাপি হলো?
বিজ্ঞানীরা বলছেন, জানুয়ারিতে টোঙ্গা অগ্ন্যুৎপাতের পরবর্তী প্রভাব হিসেবেই এই রঙের বন্যা। টোঙ্গা আগ্নেয়গিরির অবস্থান অ্যান্টার্কটিকা থেকে প্রায় ৭,০০০ কিলোমিটার দূরে অবস্থিত, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের কাছাকাছি।
গত মাসে নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়াজুড়ে অস্বাভাবিকভাবে জ্বলন্ত আকাশের খবর পাওয়া গিয়েছিল। ওই ঘটনাও ছিল হাঙ্গা টোঙ্গা-হাঙ্গা হা’আপাই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফল। এটাকে বলা হচ্ছে অগ্ন্যুৎপাতের ‘আফটারগ্লো’ প্রভাব। অগ্ন্যুৎপাতের ফলে স্ট্র্যাটোস্ফিয়ারে জমা হওয়া অ্যারোসোলের কারণেই আলোর এই মন্ত্রমুগ্ধ পরিবেশ সৃষ্টি হয়।
সাধারণত মধ্য-শীতকালে, অ্যান্টার্কটিকা প্রায় অবিচ্ছিন্নভাবে অন্ধকার থাকে। কিন্তু এ বছর এ সময়ে হঠাৎ এমন ঘটনা সবাইকে অবাক করে দিয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.