বন্যায় বিপর্যস্ত ওয়াশিংটন

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারি বৃষ্টিতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের বেশ কিছু এলাকায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। অঙ্গরাজ্যটির পশ্চিম উপকূলের প্রায় ৫০ হাজার বাসিন্দা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন।
এরইমধ্যে সরকারি অফিস বন্ধ করে দেওয়া হয়েছে। কয়েকটি এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। অন্যদিকে, ব্রাজিলের পূর্বাঞ্চলেও অব্যাহত ভারি বৃষ্টিপাতে ব্যাপক বন্যা দেখা দিয়েছে। এতে, এখন পর্যন্ত প্রাণহানি ঘটেছে অন্তত ২০ জনের।
চারিদিকে শুধু পানি আর পানি। ঘরবাড়ি, রাস্তাঘাট সবকিছুই ডুবে আছে পানির নিচে। বন্ধ হয়ে গেছে যানচলাচল। তীব্র তুষারপাতের পর স্থানীয় সময় গতকাল শুক্রবার (০৭ জানুয়ারি) ভারি বৃষ্টিতে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের বেশিরভাগ এলাকার চিত্রই এমন। বন্যার কারণে বন্ধ করে দেওয়া হয়েছে অঙ্গরাজ্যটির পূর্ব ও পশ্চিমাঞ্চলের সংযোগকারী প্রধান সড়ক।
ওয়াশিংটন ফেডারেলের বেশ কিছু সরকারি অফিসও বন্ধ। শুধু তাই নয়, তীব্র তুষারপাত ও ঠান্ডার কারণে বেশ কয়েকটি স্কুলের ক্লাসও বাতিল করে দেওয়া হয়েছে। ওয়াশিংটনের ওয়ারেন্টনসহ কয়েকটি এলাকায় জরুরি অবস্থা জারি করা হয়েছে। দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, অঙ্গরাজ্যটির বেশ কিছু অঞ্চলে ১৪ দশমিক ৬৮ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ওয়াশিংটন ন্যাশনাল গার্ডের সহযোগিতায় বন্যা কবলিত অঞ্চল থেকে কয়েক হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।
স্থানীয় সময় গত বৃহস্পতিবার (০৬ জানুয়ারি) পানির উচ্চতা বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছেন ব্রাজিলের পূর্বাঞ্চলীয় রাজ্য মারানহাওয়ের বাসিন্দারা। কোথাও যাওয়ার জায়গা না থাকায় পানির মধ্যেই কোনো রকমে অবস্থান করছে অন্তত দুইশো পরিবার।
বন্যার পানি থেকে খাদ্য ও প্রয়োজনীয় জিনিস রক্ষায় হিমশিম খাচ্ছেন বন্যা কবলিতরা। দেশটিতে গত সপ্তাহে বাহিয়া ও দক্ষিণ মারানহাও রাজ্যে ভয়াবহ বন্যায় অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে। বাস্তুচ্যুত হয়েছেন অন্তত ১৯ হাজার মানুষ। তার রেশ কাটতে না কাটতেই আবারও বন্যার কবলে পড়ল দেশটি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.