বন্যাবিধ্বস্ত আসামে মৃত বেড়ে ১৫

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রেমাল পরবর্তী বৃষ্টিতে বন্যায় বিপর্যস্ত আসাম। প্রাণ হারিয়েছেন অন্তত ১৫ জন। শনিবার মৃত্যু হয়েছে ৩ জনের। সব মিলিয়ে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ৬ লক্ষ।
শুক্রবার ১১টি জেলা মিলিয়ে সংখ্যাটি ছিল সাড়ে ৩ লাখের মতো। কিন্তু শনিবার বিপর্যয়ের ছবিটা আরও ভয়াবহ আকার ধারণ করেছে। তবে রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনীর তরফে জানানো হয়েছে ক্ষতিগ্রস্ত জেলার সংখ্যা ১১ থেকে কমে দশে নেমেছে।
ক্ষতিগ্রস্ত জেলার মধ্যে সবচেয়ে খারাপ অবস্থা নগাঁও জেলার। প্রায় ২ লক্ষ ৭৯ হাজার ৩৪৫ জন মানুষ এই দুর্যোগের কবলে পড়েছেন। বাকি জেলার মধ্যে হোজাই (১ লক্ষ ২৬ হাজার ৮১৩ জন) ও কাছার (১ লক্ষ ১২ হাজার ২৬৫ জন) জেলার পরিস্থিতি অত্যন্ত খারাপ।
রেমালের প্রভাবে গত মঙ্গলবার থেকে তুমুল বৃষ্টি হচ্ছে আসামে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। যার ফলে পরিস্থিতি ক্রমেই খারাপ হতে দেখা যায়। এদিকে উত্তরপূর্ব ভারতে বর্ষাও ঢুকে পড়েছে। সব মিলিয়ে আসামে যেভাবে জলস্তর বেড়েছে তাতে আশঙ্কা বাড়ছে। খোদ রাজধানী গুয়াহাটির পরিস্থিতিও অত্যন্ত ভয়াবহ। বহু অঞ্চল জলের তলায়। এর মধ্যে রাজ্যের নানা প্রান্তে উদ্ধারকাজ চালাচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। দুর্গত মানুষদের নিরাপদ স্থানে সরানোই লক্ষ্য।
এদিকে বারাক নদীর জল বিপদসীমার উপর দিয়ে বইছে। কোপিলি বা কোশিয়ারা নদীর ক্ষেত্রেই পরিস্থিতি তাই-ই।
আসামে প্রতি বছরই বন্যার প্রকোপে প্রবল ক্ষতির মুখে পড়তে হয় সাধারণ মানুষকে। চাষের জমি জলের তলায় চলে যাওয়ার ফলে বিপুল পরিমাণ খাদ্য শস্যের ক্ষতি হয়। এবারও মে মাস থেকেই পরিস্থিতি খারাপ হতে থাকায় আশঙ্কা বাড়ছে। ইতিমধ্যেই ক্ষতিগ্রস্ত বহু চাষের জমি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.