বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালিকানা বুঝে নিল বাংলাদেশ

 

ঢাকা প্রতিনিধি:  উৎক্ষেপণের প্রায় ছয় মাস পর দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১-এর পূর্ণ নিয়ন্ত্রণ পেল বাংলাদেশ। গতকাল শুক্রবার সন্ধ্যায় ট্রান্সফার অব টাইটেল হস্তান্তরের মাধ্যমে দেশের প্রথম বাণিজ্যিক স্যাটেলাইটের নিয়ন্ত্রণ বুঝিয়ে দেয় ফরাসি কোম্পানি– থ্যালেস অ্যালেনিয়া স্পেস।

শিগগিরই এর কার্যক্রম শুরু হচ্ছে বলে জানিয়েছেন তথ্যপ্রযুক্তিমন্ত্রী।

চলতি বছরের ১২ই মে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে মহাকাশে পাঠানো হয় দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-এক। এর মধ্য দিয়ে ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট ক্লাবে উঠে বাংলাদেশের নাম। আর এটি নির্মাণ করেছে ফরাসি প্রতিষ্ঠান থ্যালেস অ্যালেনিয়া স্পেস।

শুক্রবার বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিডের প্রধান কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এর ট্রান্সফার অব টাইটেল হস্তান্তর করে থ্যালেস। এর মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে স্যাটেলাইটির বাণিজ্যিক কার্যক্রম।

এসময় তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বিটিসি নিউজসহ সাংবাদিকদের জানান, এর মধ্য দিয়ে ক্যাবল টিভি চ্যানেলগুলোর সাশ্রয় হবে, প্রত্যন্ত অঞ্চলে বাড়বে তথ্য প্রযুক্তির কানেকটিভিটি।

বঙ্গবন্ধু-এক-এর ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে দেশে ব্যবহারের জন্য রাখা হয়েছে ২০টি এবং বাকি ২০টি ভাড়া দেয়া হবে অন্য দেশের কাছে। দুই থেকে তিন বছরের মধ্যে স্টক এক্সচেঞ্জে যাচ্ছে বিসিএসসিএল।#

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.