বঙ্গবন্ধু স্মরণে পুরনো গানে তাপসের নতুন আবহ

ঢাকা প্রতিনিধি: ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে রাতের অন্ধকারে নির্মমভাবে হত্যা করার পর অনেক গান হয়েছে। তবে একটি গান সবার মন সবচেয়ে বেশি নাড়া দেয়।
সেটি হলো “যদি রাত পোহালে শোনা যেতো বঙ্গবন্ধু মরে নাই”
গানটি লিখেছেন হাসান মতিউর রহমান। মলয় কুমার গাঙ্গুলীর সুরে এতে কণ্ঠ দিয়েছিলেন সাবিনা ইয়াসমিন।
কালজয়ী এই গানটি এবার আসছে নতুন আবহে। আসছে শোক দিবসকে লক্ষ্য করে বঙ্গবন্ধু স্মরণে পুরনো সেই গানটিতে নতুন আবহ দিয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সংগীতশিল্পী কৌশিক হোসেন তাপস। যার কথা-সুর ঠিক রেখে সংগীতায়োজনে আনা হয়েছে নতুনত্ব, নির্মিত হয়েছে ব্যয়বহুল ভিডিও।
এই বিশেষ সংগীত প্রজেক্টের প্রকাশনা ও মোড়ক উন্মোচন হয় আজ শুক্রবার (১৩ আগস্ট) সকাল ১১টার দিকে। এটি অনুষ্ঠিত হয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের বাসভবনে। মহামারির কারণে পুরো আয়োজনটি হয় স্বল্প পরিসরে। গানটির দৃষ্টিনন্দন ভিডিও নির্মাণ করেছেন গানবাংলা টেলিভিশনের চেয়ারপারসন ফারজানা মুন্নী।
টি এম প্রোডাকসন্স ও টি এম রেকর্ডস-এর যৌথ আয়োজনে নির্মিত গানটিতে কণ্ঠ দিয়েছেন, ঐশী, লুইপা, দোলা, আনিকা, ডোরা, আর্নিক, রেশমী, তাসফি, সিঁথি সাহা, পূজা, হৈমন্তি, পুতুল, ঝিলিক, কর্ণিয়া ও কৌশিক হোসেন তাপস।
মোড়ক উন্মোচনপূর্বক গানটির নতুন সংস্করণের ভিডিও দেখে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘গানবাংলা টেলিভিশনের এমন উদ্যোগকে সাধুবাদ জানাই। শুরু থেকেই মুক্তিযুদ্ধের চেতনা এবং বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে তারা দায়বদ্ধতার পরিচয় দিয়ে চলেছে। চ্যানেলটির প্রচার মান নিয়ে এখন শুধু দেশেই নয়, বাইরেও অনেক প্রশংসা শুনি। এতে আমি নিজেও গর্ববোধ করি।’
এদিকে নতুন সংগীতায়োজনে গানটি তৈরি প্রসঙ্গে কৌশিক হোসেন তাপস বলেন, ‘এটি অত্যন্ত সম্মানের বিষয়। বঙ্গবন্ধুকে নিয়ে রচিত বাংলাদেশের প্রতিটি মানুষের প্রিয় একটি গান এটি। আমি যথাসাধ্য চেষ্টা করেছি যেন নতুন সংগীতায়োজনের মাধ্যমে বর্তমান ও আগামী প্রজন্মকে গানটির সঙ্গে আরও ব্যাপকভাবে সংযুক্ত করা যায়।’
গানটি ১৫ আগস্ট থেকে উন্মুক্ত হবে টিভি ও অন্তর্জালের সব মাধ্যমে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মোমাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.