বঙ্গবন্ধু দেশে ফিরে না আসলে আমাদের স্বাধীনতার পরিপূর্ণ পাওয়া যেতনা – ব্যারিস্টার মনোয়ার হোসেন

চট্টগ্রাম ব্যুরো: ১০ জানুয়ারী বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে, চট্টগ্রাম নাগরিক ফোরামের চেয়ারম্যান ব্যারিস্টার মনোয়ার হোসেনের নেতৃত্বে গত ১০ জানুয়ারি বিকাল ২টায় চট্টগ্রাম নাগরিক ফোরামের উদ্যোগে নগরের চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলের শ্রদ্ধা জানিয়ে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় ব্যারিস্টার মনোয়ার হোসেন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭১ সালের ২৬ মার্চ রাতে গ্রেফতার হওয়ার পর হতে পাকিস্তান কারাগারে দীর্ঘ ৯ মাস আটক ছিলেন।
তিনি আটক থাকাকালীন ১৬ ডিসেম্বর বাংলাদেশ স্বাধীন হলেও কিন্তু বঙ্গবন্ধুকে সাথে সাথে মুক্তি দেওয়া হয়নি। বঙ্গবন্ধুকে দেশ স্বাধীনের ২২ দিন পর ১৯৭২ সালের ৮ জানুয়ারি দেশ বিদেশের ছাপের মুখে পাকিস্তান সরকার মুক্তি দেন। তিনি মুক্তি হওয়ার পর পাকিস্তানের ইচ্ছেতে সরাসরি বাংলাদেশে প্রেরণ না করে লন্ডনে পাঠিয়েছেন।
তিনি লন্ডন থেকে ভারতের দিল্লি হয়ে ১০ জানুয়ারি তার দীর্ঘদিনের আন্দোলন-সংগ্রামের ফসল স্বাধীন সোনার বাংলাদেশে প্রত্যাবর্তন করেছিলেন। তিনি দেশে ফিরে আসাতে স্বাধীনতার পরিপূর্ণতা পেয়েছিলাম আমরা। তিনি যদি দেশে ফিরে আসতে না পারতেন তাহলে দেশের স্বাধীনতা পরিপূর্ণতা পাওয়া যেত না। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলেন আমাদের বাঙালি জাতির প্রেরণা, তাকে আমরা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি।
ফুলের শ্রদ্ধা জানানোর সময় উপস্থিত ছিলেন ও আলোচনা সভায় অংশনেন চট্টগ্রাম নাগরিক ফোরামের মহাসচিব মো: কামাল উদ্দিন, বঙ্গবন্ধুর সহচর মরহুম জহুর আহমেদ চৌধুরীর ছেলে মো: জসিম উদ্দিন চৌধুরী, নাগরিক ফোরামের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ মনছুর আলম, কবি কামরুল ইসলাম, কবি আলমগীর হোসাইন, তসলিম হৃদয়, আনিস খোকন, সাংবাদিক ইলিয়াস রিপন, সাংবাদিক রতন বড়ুয়া, বায়েজীদ থানা ছাত্রলীগ নেতা মোহাম্মদ নুর, মঈন উদ্দিন মহসিন, শামিমা আকতার নিপা, পংকজ কুমার রাহুল, জাগো হিন্দু পরিষদের যুগ্ন সাধারণ সম্পাদক লিটন সূত্র ধর, সাংবাদিক স ম জিয়াউর রহমান, বন্দর শ্রমিক নেতা মোহাম্মদ ফোরকান, মানবাধিকার নেতা মোহাম্মদ সেলিম উদ্দিন, আকবরশাহ থানা শ্রমিক লীগ সভাপতি রবিউল ইসলাম জাহাঙ্গীর, কবি তসলিম খা, ফাতেমা আক্তার ডলি, সাংবাদিক খুশি নিরবসহ আরো অসংখ্য নেতৃবৃন্দ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চট্টগ্রাম ব্যুরো প্রধান স. . জিয়াউর রহমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.