বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে শ্রদ্ধা জানালেন মিশেল ব্যাচেলেট

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: ঢাকা সফররত জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাচেলেট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন।
আজ সোমবার (১৫ আগস্ট) হাইকমিশনার ব্যাচেলেট ধানমন্ডি ৩২ নম্বরে উপস্থিত হয়ে এ শ্রদ্ধা নিবেদন করেন। এসময় সেখানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম উপস্থিত ছিলেন।
শ্রদ্ধা নিবেদন শেষে ব্যাচেলেট জাদুঘর পরিদর্শন করেন। পরে তিনি পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী তাকে জাদুঘরের বিভিন্ন স্থান ঘুরে দেখান। ধানমন্ডি থেকে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে চলে যান।
হাইকমিশনার ব্যাচেলেট চার দিনের সফরে গতকাল রবিবার (১৪ আগস্ট) সকালে ঢাকায় আসেন। বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তাকে স্বাগত জানান।
সফরের শুরুতে ড. মোমেনের সঙ্গে বৈঠক করেন ব্যাচেলেট। বৈঠকটি রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত হয়। এসময় বিচার বহির্ভূত হত্যা, গুম, মতপ্রকাশের স্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতাসহ মানবাধিকার এবং রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা করেন তারা। পরের বৈঠকটি হয় আইনমন্ত্রী আনিসুল হকের সঙ্গে। ডিজিটাল নিরাপত্তা আইন, গণমাধ্যমের স্বাধীনতা ও মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে আলোচনা হয় তাদের মধ্যে।
ধানমন্ডি ৩২ নম্বরে যাওয়ার আগে ব্যাচেলেট রাজধানীর একটি হোটেল মানবাধিকার কর্মী ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সাক্ষাৎ দেন। এসময় তার কাছে মানবাধিকার বিষয়ক তাদের উদ্বেগের কথা তুলে ধরেন। বিশেষ করে ব্যাচেলেটের কাছে তারা দেশের মানবাধিকার পরিস্থিতি, ডিজিটাল নিরাপত্তা আইন, গুম, বাকস্বাধীনতা, নারী নির্যাতন, আসন্ন জাতীয় নির্বাচন, মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে মামলার বিষয়গুলো উপস্থাপন করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.