বঙ্গবন্ধুই গঠন করেছিলেন সাংবাদিকদের জন্য প্রেস কাউন্সিল – বিচারপতি নিজামুল হক নাসিম

বিশেষ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি: বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম বলেছেন, সাংবাদিকদের স্বার্থ ও মর্যাদা সংরক্ষনে রাখতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রেস কাউন্সিল গঠন করেছিলেন। এমনকি বাংলাদেশই সবার আগে প্রেস কাউন্সিল গঠন করেছিল। পার্শ্ববর্তী ভারত কয়েকবছর পরে এবং পাকিস্তানে আরও অনেক পরে প্রেস কাউন্সিল গঠন করা হয়।
তিনি বলেন, বঙ্গবন্ধু তখনকার একনিষ্ঠ ও বস্তুনিষ্ট সাংবাদিকতায় সাহসী ও নিষ্ঠাবান সাংবাদিকদের সম্মান ও মার্যাদা রক্ষনাবেক্ষন করার জন্যই বাংলাদেশ প্রেস কাউন্সিল গঠন করে দিয়েছিলেন।
চাঁপাইনবাবগঞ্জ সার্কিট হাউসের সম্মেলন কক্ষে শুক্রবার (০২ জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত সাংবাদিকদের সাথে সেমিনার ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, সাংবাদিকরা কোন অপরাধ বা কাউকে সম্মানহানি করার চেষ্টা করলে প্রেস কাউন্সিলে মামলা দায়ের করলে, তদন্ত করে সর্বোচ্চ শাস্তি ছিলো তিরস্কার করা। তিনি আরও বলেন, এই তিরস্কার শাস্তিই যেন একজন সাংবাদিকের জন্য বড় অসম্মান বা লজ্জাস্কর শাস্তি। কিন্তু এখনকার কথা বলাই বাহুল্য, কাউকে এমন শাস্তি দেয়া হলে হাসতে হাসতে বের হয়ে যায়। যেন কিছুই হয়নি তার। তাই এই শাস্তির বিষয়টি যুগোপযোগি করার জন্য পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। তিনি বলেন, প্রেস কাউন্সিলের মাধ্যমে সারা দেশের প্রকৃত সাংবাদিকদের পরিচয়পত্র প্রদানের জন্য তালিকা তৈরীর কাজ চলমান রয়েছে।
তিনি দুঃখের সাথে বলেন, সাংবাদিকদের স্বার্থ সংশ্লিষ্ট অনেক কিছুই প্রেস কাউন্সিলের ক্ষমতার বাইরে। তাই সদিচ্ছা থাকলেও কোন সমাধানের উপায় থাকেনা। তিনি ওয়েজ বোর্ড বাস্তবায়নের ক্ষেত্রেও প্রেস কাউন্সিলের অক্ষমতার কথা স্বীকার করে বলেন, এখন ক্ষমতা নেই, তবে আগামীতেও থাকবে না, সেটা নয়। একসময় সাংবাদিকদের সকল বিষয়ে তদারকি ও সমস্যা সমাধানে প্রেস কাউন্সিল অগ্রণী ভূমিকা পালন করবে। তিনি এসব বাস্তবায়নে সাংবাদিকদের আন্তরিক সহযোগিতাও কামনা করেন।
বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম আরও বলেছেন, ম্যাজিস্ট্রেট আদালতে সাংবাদিকদের বিরুদ্ধে মামলা হলে গ্রেপ্তারসহ নানারকম হয়রানির শিকার হয়। প্রেস কাউন্সিলের মামলা গ্রহণ বা কোন আদালতে মামলা হবে তা সুপারিশের ক্ষমতা থাকলে সাংবাদিকরা হয়রানী হতো না। তাই এখন বলা হচ্ছে, সাংবাদিকদের বিরুদ্ধে যেসব মামলা হবে তা, প্রেস কাউন্সিলে হোক। তবে এতে লিগ্যাল কতোগুলো বাধা আছে। সকল অপরাধের বিচার প্রেস কাউন্সিলে হবে না।
সাংবাদিকদের বিরুদ্ধে মামলা হলে তা প্রথমে প্রেস কাউন্সিলে হবে। পরে প্রেস কাউন্সিল দেখার পর মামলাটি অপরাধ বিবেচনায় সংশ্লিষ্ট আদালতে পাঠাবে।
শুক্রবার সকালে চাঁপাইনবাবগঞ্জ সার্কিট হাউস মিলনায়তনে বাংলাদেশ প্রেস কাউন্সিলের আয়োজনে ‘প্রেস কাউন্সিল আইন-১৯৭৪ ও আচরণবিধি এবং তথ্য অধিকার আইন’ সম্পর্কিত সেমিনার ও মতবিনিময় সভা সেমিনারের উদ্বোধন করেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মো. নিজামুল হক নাসিম। সাংবাদিকদের আচরণবিধি এবং তথ্য অধিকার আইন’ বিষয় তুলে ধরেন প্রেস কাউন্সিলের সচিব মাসুদ খান।
জেলা প্রশাসনের সহায়তায় সেমিনারে সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক দেবেন্দ্র নাথ উঁরাও। স্বাগত বক্তব্য রাখেন জেলা তথ্য অফিসার মোঃ ওহিদুজ্জামান। বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম সাহিদ। বিভিন্ন বিষয়ে জানতে চান, চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সভাপতি সিনিয়র সাংবাদিক শহীদুল হুদা অলক, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু, সহ-সভাপতি রফিকুল আরম, সিনিয়র সাংবাদিক দৈনিক চাঁপাই দৃষ্টি’র সম্পাদক এমরান ফারুক মাসুম, সাংবাদিক আজিজুর রহমান শিশির, মনোয়ার হোসেন জুয়েল, জহরুল ইসলাম, ওয়ালিউর রহমান রুবেলসহ অন্যরা। এসময় জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াকর্মীরা উপস্থিত ছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.