বগুড়ার আদমদীঘির সাবেক এমপি খোকার ফাঁসির রায়ে এলাকায় আনন্দ মিছিল মিষ্টি বিতরণ

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাঁচিয়া) আসনের সাবেক বিএনপি দলীয় এমপি আব্দুল মোমিন তালুকদার খোকার বিরুদ্ধে আন্তর্জাতিক মানবতা বিরোধী অপরাধ ট্রাইব্যুনালে ফাঁসির রায় হওয়ায় আদমদীঘি উপজেলায় বীর মুক্তিযোদ্ধা, আওয়ামীলীগ ও স্বাধীনতা স্বপক্ষের মানুষরা মিষ্ঠি বিতরণ ও আনন্দ মিছিল করেছেন। এই রায়ে সন্তোষ প্রকাশ করেছেন বীর মুক্তিযোদ্ধা আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠনের নেতাকর্মিরা।

প্রকাশ বগুড়া-৩ (আদমদীঘি-দুপচাঁচিয়া) আসনের সাবেক বিএনপি দলীয় এমপি আব্দুল মোমিন তালুকদার খোকার বিরুদ্ধে স্বাধীনতার পর ১৯৭২ সালে ১ জুন আদমদীঘি থানায় শহীদ আলতাফ হোসেনের ভাই আব্দুল জোব্বার বাদি হয়ে ১ম হত্যা মামলা দায়ের করেন। পরবর্তিতে মামলাটি অজ্ঞাত কারনে স্থগিত থাকে।
১৯৭১ সালে আব্দুল মমিন তালুকদার খোকা পাক-হানাদার বাহিনীর সহযোগীতায় উপজেলার বিভিন্ন এলাকায় মুক্তিযোদ্ধাসহ সাধারণ মানুষদের খুন, ধর্ষণ ও অগ্নিসংযোগ সংক্রান্ত অভিযোগ এনে তার বিরুদ্ধে ২০১১ সালে মার্চ মাসে উপজেলার কায়েতপাড়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা সুবিদ আলী বাদি হয়ে বগুড়া সিনিয়র জুডিমিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে যুদ্ধঅপরাধ মানবতা বিরোধী অপরাধের মামলা দায়ের করেন।
আদালত বাদির অভিযোগ আমলে নিতে আদমদীঘি থানার ওসিকে নির্দেশ দেন। সে সময় আদমদীঘি থানায় মামলাটি রেকর্ড করে অধিকতর তদন্তের জন্য ঢাকাস্থ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রেরন করেন। এরপর সিনিয়র সহকারি পুলিশ সুপার জেটএম আলতাফুর রহমান, প্রসিকিউটর এ্যড, সুলতান মাহমুদ সীমনসহ তদন্ত কমিটির সদস্যরা দীর্ঘ সময় তদন্ত শেষে আব্দুল মোমিন তালুকদার খোকার বিরুদ্ধে আদালতে প্রতিবেদন দাখিল করেন।
আদালত ২০১৭ সালে ১৫ মে আব্দুল মোমিন তালুকদার খোকার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারি করেন। সেই থেকেই তিনি পলাতক রয়েছেন।
এই মামলার স্বাক্ষী প্রদান শেষে আজ বুধবার (২৪ নভেম্বর) সকালে আন্তর্জাতিক মানবতা বিরোধী অপরাধ ট্রাইব্যুনাল আব্দুল মোমিন তালুকদার খোকার বিরুদ্ধে ফাঁসির রায় ঘোষনা করেন। রায় ঘোষনার পর আদমদীঘিতে বীর মুক্তিযোদ্ধা, আওয়ামীলীগ ও স্বাধীনতা স্বপক্ষের মানুষরা মিষ্ঠি বিতরণ, মুক্তিযোদ্ধা সংসদের উদ্যোগে আনন্দ মিছিল ও আলোচনা সভা করেছেন।
আজ বুধবার (২৪ নভেম্বর) বেলা ১২ টায় বাসস্ট্যান্ড এলাকায় সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হামিদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সভাপতি সিরাজুল ইসলাম খান রাজু, সহ-সভাপতি আবু রেজা খান, নাজিমুল হুদা খন্দকার, সুমিনুল ইসলাম সুমন, জিল্লুর রহমান প্রমূখ।

বীর মুক্তিযেদ্ধা আব্দুল হামিদ, আবির উদ্দিন, আওয়ামীলীগের সহ সভাপতি আবু রেজা খান, শহীদ বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তারে ভাতিজা সুমিনুল ইসলাম সুমন রায়ে সন্তোষ প্রকাশ করে অবিলম্বে রায় কার্যকরের দাবী জানান।
অপরদিকে উপজেলার সান্তাহার পৌর আওয়ামীলীগের উদ্যোগে আনন্দ মিছিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এই মামলার দন্ডপ্রাপ্ত আসামী আব্দুল মোমিন তালুকদার খোকার পরিবারের কারো বক্তব্য পাওয়া যায়নি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.