বকশীগঞ্জ খাতেমুন মইন মহিলা কলেজে ভর্তিতে অতিরিক্ত টাকা নেয়ার অভিযোগ

বকশীগঞ্জ ( জমালপুর) প্রতিনিধি: ২০২০-২০২১ শিক্ষাবর্ষে বিভিন্ন কলেজে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। শিক্ষার্থী ভর্তিতে অতিরিক্ত টাকা আদায় করছেন জেলার অধিকাংশ কলেজ কর্তৃপক্ষ। তবে স্কুল এন্ড কলেজ কর্তপক্ষের দাবি, বেতন ও পরীক্ষার ফি রাখা হচ্ছে, তাই টাকা বেশী মনে হচ্ছে।
গত রবিবার থেকে বিভিন্ন কলেজে ভর্তি কার্যক্রম শুরু হয়। ১৭ সেপ্টম্বর পর্যন্ত ভর্তি কার্যক্রম চলবে।
শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত ভর্তি ফি মফস্বল/পৌর (উপজেলা) এলাকার শিক্ষা প্রতিষ্ঠানে সেশন চার্জসহ ভর্তি ফি সর্বসাকূল্যে ১ হাজার টাকা, পৌরসভা (জেলা সদর) এলাকায় ২ হাজার টাকা এবং ঢাকা ছাড়া অন্য মেট্রোপলিটন এলাকায় ৩ হাজার টাকার বেশি হবে না। কোনো শিক্ষার্থীর কাছ থেকে অনুমোদিত ফি’র বেশি নেওয়া যাবে না।
দরিদ্র, মেধাবী ও প্রতিবন্ধী শিক্ষার্থী ভর্তিতে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে উল্লেখিত ফি যতদূর সম্ভব মওকুফের ব্যবস্থা গ্রহণ করতে হবে।
তবে এই আদেশের তোয়াক্কা না করেই বকশীগঞ্জ খাতেমুন মহিলা কলেজে মানবিক ও ব্যবসা শাখার জন্য ৩,০০০ (তিন হাজার) ও বিজ্ঞান শাখার জন্য ৩,৩০০(তিন হাজার তিনশত) টাকা আদায় করছে বলে অভিযোগ করেছে অভিভাবকরা।
অভিযোগে জানা যায় যায়, বাংলাদেশ আন্তঃ শিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির স্মারক নং ২২৭/ক/শিম/২০১২(কলেজ)/১২৩৩, তারিখ ৭/৬/২০২০ মুলে উপজেলা পর্যায়ে প্রতিটি এমপিও ভুক্ত কলেজ শিক্ষার্থী ভর্তির বিষয়ে সর্বসাকুল্যে সেশন চার্জসহ ১,০০০ টাকার নেওয়ার বিধান করে পরিপত্র জারি করে।
কিন্তু খাতেমুন মইন মহিলা কলেজের অধ্যক্ষ প্রতি শিক্ষার্থীদের নিকট হইতে মানবিক শাখার জন্য ৩,০০০ (তিন হাজার) বিজ্ঞান শাখার জন্য (৩,৩০০) তিন হাজার তিন শত টাকা নিয়ে শিক্ষার্থী ভর্তি করিয়েছে।
প্রমাণ হিসাবে বেশ কয়েকজন ভর্তিকৃত শিক্ষার্থীর বেতন আদায়েরর রশিদও প্রদান করেন।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ময়মনসিংহ এর চেয়ারম্যান নিকট অভিযোগ দিলেও দুর্নীতি দমণ কমিশন, স্থানীয় এমপি, জেলা প্রশাসকসহ বিভিন্ন দপ্তরে অনুলিপি পাঠিয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি জিএম ফাতিউল হাফিজ বাবু। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.