ফ্রান্সে কট্টরপন্থি দলকে আটকাতে দ্বিতীয় দফার নির্বাচন থেকে সরে দাঁড়াচ্ছেন বিরোধীরা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ফ্রান্সের কট্টরপন্থি দল ন্যাশনাল র‍্যালিকে (আরএন) দ্বিতীয় দফার ভোটে প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা পেতে বাধা দিতে বিরোধীরা দ্বিতীয় দফার নির্বাচন থেকে নিজেদের প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দিয়েছেন। মঙ্গলবার ( ২ জুলাই) তারা এ ঘোষণা দেন।
রয়টার্সের প্রতিবেদন মতে, আরএনবিরোধী ভোট প্রার্থীদের মধ্যে যাতে বিভাজন সৃষ্টি না হয় সেজন্য এই পদক্ষেপ। প্রথম দফার ভোটে জয় পাওয়া আরএন দলকে আটকাতে বিরোধীরা একটি ‘রিপাবলিকান ফ্রন্ট’ তৈরি করার ঘোষণাও দেন।
ফ্রান্সের স্থানীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ২০০ জনেরও বেশি প্রার্থী নিশ্চিত করেছেন যে তারা ফ্রান্সের ৫৭৭ আসনের জাতীয় সংসদের জন্য দ্বিতীয় দফার নির্বাচনে লড়বেন না। আগামী রোববার (৭ জুলাই) দ্বিতীয় দফার নির্বাচন হওয়ার কথা।
গত রোববার ফ্রান্সে প্রথম ধাপের পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে প্রায় ৩৪ শতাংশ ভোট পেয়ে জয় লাভ করে মেরিন লে পেনের কট্টর ডানপন্থি দল ন্যাশনাল র‍্যালি (আরএন)। অন্যদিকে প্রায় ২৯ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থান পায় বামপন্থি দলগুলোর জোট নিউ পপুলার ফ্রন্ট।
প্রথম দফার নির্বাচনে কট্টরপন্থিদের জয়লাভের পর তাদের সংখ্যাগরিষ্ঠতা আটকাতে ‘ট্যাক্টিক্যাল ভোটের’ আহ্বান জানান বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। তার দল ২০.৭ শতাংশ ভোট পেয়ে তৃতীয় স্থানে রয়েছে।
এরই মধ্যে ম্যাক্রোঁর শিবির এনএফপির সঙ্গে একাত্মতা ঘোষণা করেছে এবং তারা আশা করছে ‘ট্যাক্টিক্যাল ভোটিং’ আরএন এবং জোটবদ্ধ প্রার্থীদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ২৮৯টি আসন পেতে বাধা হয়ে দাঁড়াবে।
ফ্রান্সে জাতীয় নির্বাচনে প্রথম ধাপের ভোট হয় রোববার (৩০ জুন)। স্থানীয় সময় সকাল ৮টায় শুরু হয় ভোট গ্রহণ। ফ্রান্সের জাতীয় পরিষদের ভোটগ্রহণ করা হয় দুধাপে। প্রথম ধাপের পর ৭ জুলাই দ্বিতীয় ধাপ অনুষ্ঠিত হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.