ফ্রান্সে অবসরের বয়স বাড়ানোর প্রতিবাদে ধর্মঘট অব্যাহত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইমানুয়েল ম্যাক্রোঁ সরকারের অবসরে যাওয়ার বয়স সংক্রান্ত পরিকল্পনার প্রতিবাদে ফ্রান্স জুড়ে দ্বিতীয় দফায় ধর্মঘট চলছে। সোমবার (৩০ জানুয়ারি) থেকে ৮টি বড় শ্রমিক ইউনিয়নের সদস্যরা এ ধর্মঘটের ডাক দেন।
প্রতিবেদনে জানা যায়, দ্বিতীয় দফার ধর্মঘটে সর্বস্তরের সাধারণ মানুষ অংশ গ্রহণ করছেন। মঙ্গলবার (৩১ জানুয়ারি) ধর্মঘটের দ্বিতীয় দিন স্কুল, গণ পরিবহন এবং তেল শোধনাগারের স্বাভাবিক কার্যক্রম ব্যহত হয়। এছাড়া ধর্মঘটের কারণে রেল চলাচল ব্যাহত হয়েছে।
অবসরের বয়স ৬২ থেকে ৬৪ বছর বাড়ানোর সরকারি পরিকল্পনার নিন্দা জানিয়ে এদিন ফ্রান্সের বড় বড় শহরগুলোতে লোকজন মিছিল করেছে।
এর আগে গত ১৯ জানুয়ারি সরকারের অবসরের বয়সসীমা বাড়ানোর পরিকল্পনাকে কেন্দ্র করে রাজধানী প্যারিসসহ বিভিন্ন শহরে ব্যাপক বিক্ষোভ করেছে শ্রমিক ইউনিয়নগুলো। অন্তত ১০ লাখ মানুষ বিক্ষোভে অংশ নিয়েছিল।
এদিকে শ্রমিক ইউনিয়নগুলোর দাবি, দ্বিতীয় দফার এই ধর্মঘটকে সমর্থন জানিয়ে ফ্রান্সের প্রাথমিক বিদ্যালয়ের প্রায় অর্ধেক শিক্ষক কাজে যাননি।
উল্লেখ্য, মাসখানেক আগে ফ্রান্সের আইনসভায় ফরাসি প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্নে অবসরকালীন বয়স বাড়ানোর নতুন বিল প্রস্তাব করেন। এ বিল অনুযায়ী, দেশটির কোনো নাগরিক ৬২ থেকে ৬৪ বছরের মধ্য অবসর নিতে পারবেন। পূর্ণাঙ্গ অবসর ভাতা (পেনশন) পেতে হলে নাগরিকদের ৪২ বছরের স্থলে ৪৩ বছর কাজ করতে হবে। ২০২৭ সাল থেকে আইনটি কার্যকর করার কথা রয়েছে।
ইউরোপীয় অন্যান্য দেশেও এরই মধ্যে অবসর নেয়ার বয়স বাড়ানো হয়েছে। জার্মানিতে ৬৭, স্পেনে ৬৫ ও যুক্তরাজ্যে ৬৬ বছর নির্ধারণ করা হয়েছে। (সূত্র: বিবিসি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.