ফের মেরাপির লাভা উদ্‌গিরণ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বিশ্বের অন্যতম সক্রিয় আগ্নেয়গিরি মাউন্ট মেরাপিতে লাভা উদ্‌গিরণ শুরু হয়েছে। মঙ্গলবার (২৩ মে) এ উদ্‌গিরণ শুরু হয়। এর লাভা আগ্নেয়গিরির গর্তের মুখ থেকে দুই কিলোমিটারেরও বেশি অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়েছে।
ইন্দোনেশিয়ার ইয়োগাকার্তা বিশেষ অঞ্চল ও মধ্য জাভা অঞ্চলের মধ্যখানে অবস্থিত মাউন্ট মেরাপি। এ পর্বতের প্রায় তিন হাজার মিটার উঁচুতে মেরাপি আগ্নেয়গিরির অবস্থান। এটি ইন্দোনেশিয়ার সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরিগুলোর একটি।
মেরাপির আগ্নেয়গিরি পর্যবেক্ষক দল বেশ কিছু ছবি প্রকাশ করেছে। যেখানে আগ্নেয়গিরির গর্তের মুখ থেকে লাভা উদ্‌গিরণ হতে দেখা যাচ্ছে।
সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অব জিওলজিক্যাল ডিজাস্টার টেকনোলজি (বিপিপিটিকেজি) জানায়, মঙ্গলবার মেরাপির উদ্‌গিরণের বেশ কিছু কম্পন রেকর্ড করা হয়েছে।
বিপিপিটিকেজির প্রধান আগুস বুদি সান্তোসো জানান, কয়েক দিন ধরেই মারাপি সক্রিয় হয়ে উঠছিল।তবে এ ধরনের  বিস্ফোরণ সচরাচর হয় না। আবহাওয়া ভালো হওয়ায় মানুষ সহজেই মেরাপি থেকে উদ্‌গিরিত ধোঁয়া দেখতে পাচ্ছে।
বিভিন্ন সংস্থা  ইয়োগাকার্তা থেকে মাত্র ২৮ কিলোমিটার দূরে অবস্থিত মারাপির লাভা উদ্‌গিরণ পর্যবেক্ষণ করছে। আশ পাশের গ্রামের ঝুঁকি মূল্যায়নের পর কর্তৃপক্ষ ২০২২ সালে মেরাপির সাত কিলোমিটারের মধ্যে (চার মাইল) একটি নিষেধাজ্ঞা আরোপ করে।
এর আগে ২০১০ সালে আগ্নেয়গিরিটির বিস্ফোরণে ৩০০ জন মারা যান। এ ছাড়া ২ লাখ ৮০ হাজার বাসিন্দা এলাকা ছাড়েন। অন্যদিকে ১৯৩০ সালে মেরাপির শক্তিশালী বিস্ফোরণে ১৩০০ জনের প্রাণহানি হয়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.