ফের পশ্চিমবঙ্গের সব পুজো কমিটি গুলো অনুদান পাচ্ছে

কলকাতা (ভারত) প্রতিনিধি: আবারও সব পুজোকমিটি গুলো পাচ্ছে ৫০,০০০ টাকার অনুদান ও সেই সাথে বিদ্যুতের বিলে ছাড়। গতকাল রাজ্য সরকারের তরফ থেকে মুখ্য সচিব শ্রী হরিকৃষ্ঞ দিবেদি নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আয়োজিত পুজোকমিটি গুলোর উদ্দেশ্য এই বার্তা দেন। পৌর অঞ্চলের তথা পঞ্চায়েত কে ও কোনও ফি দিতে হবে না এমন কি দমকলের ও ফি দিতে হবে না। বিদ্যুতের বিলে পঞ্চাশ শতাংশ ছাড় দেওয়া হয়েছে।
মহা পুজোর আনন্দ ভাগ করে নিতে ৩৬ হাজার পুজো উদ্যোক্তাদের পাশে দাঁড়াল সরকার। এই তালিকাভুক্ত মহিলা পরিচালিত পুজো রয়েছে এক হাজার পাঁচশ পুজো। সব মিলিয়ে গত বছর কোভিড পর্বে বাঙালির শ্রেষ্ঠ উৎসবকে গোটা দেশের সামনে তুলে ধরতে যে উদ্যোগ নিয়েছিল এবার ও তা বহাল থাকল।
মুর্শিদাবাদের দুটি সাধারণ নির্বাচনের সাথে ভবানীপুরে ও উপ-নির্বাচন যেখানে মমতা বন্দ্যোপাধ্যায় নিজে প্রার্থী। তিনি ঘোষণার সময়ে উপস্থিত ছিলেন না কারণ নির্বাচনের বিধি ভঙ্গ হতে পারে।
পরে তিনি এসে বলেন নির্বাচন বিধি লাগু হয়ে গেছে,কমিশনের অনুমতি নিয়ে এই সভা। তাঁর কথায় নতুন কোনও সিদ্ধান্ত  নয় ,যা গতবছর ছিল সেটাই বহাল রইল। করোনা আবহে এবার ও পুজো অনুষ্ঠিত হতে চলেছে তাই সম্পুর্ণ কোভিড বিধি বাধ্যতামূলক ভাবে সবাই কে মানতে হবে। দর্শনার্থীদের জন্য মাস্ক,সেনিটাইজার সহ সব ব্যবস্থা রাখতে হবে। রাতের দিকে যেহেতু ভিড় বেশি হয় পরিস্থিতি ঠিক থাকলে ছাড় দেওয়ার ব্যবস্থা করা হবে।
আগামী ১৫-১৭ অক্টোবর পর্যন্ত নিরঞ্জন চলবে,কার্নিভাল হয় কিনা দেখা যাবে। রাজ্যের এই পুজো এতই সমাদৃত হচ্ছে, ব্রিটিশ কাউন্সিল,আই আই টি  খরগপুর ও কুইন মেরি ইউনিভার্সিটি পুজো নিয়ে একটা সমিক্ষা করে দেখেছিল,পুজোকে কেন্দ্র করে অর্থের যোগান বাড়ে। ৩২ হাজার ৩৩৭ কোটির ব্যবসা হয়। ইউনেস্কোর কাছে মাননীয় মুখ্য মন্ত্রী আবেদনে বলেছেন ‘মানবতা ও সংস্কৃতির এই মহান পরব কে বিশ্ব-উৎসব হিসেবে ‘স্বীকৃতি দেয়ার।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.