ফের ইসরাইলে রকেট ছুড়লো হিজবুল্লাহ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অধিকৃত গোলান মালভূমিতে রকেট হামলার একদিন না পার হতেই আবারো ইসরাইলে রকেট হামলা চালিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। সোমবার (২৯ জুলাই) দেশটির উত্তরাঞ্চলের আল-বাঘদাদি, মিলিটারি সাইটে কয়েক ডজন রকেট হামলা করা হয়েছে বলে জানায় গোষ্ঠীটি।
এই হামলায় ‘কাতিউশা’ নামের বিশেষ রকেট ব্যবহারের দাবি করেছে হিজবুল্লাহ।
গত শনিবার (২৭ জুলাই) গোলান মালভূমির মাজদাল শামস এলাকায় একটি ফুটবল মাঠে রকেট হামলা চালানো হয়। এতে কমপক্ষে ১২ জন নিহত হন। এ হামলার জন্য লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহকে দায়ী করেছে ইসরাইল ও যুক্তরাষ্ট্র। যদিও এ অভিযোগ অস্বীকার করেছে হিজবুল্লাহ। এমন অবস্থায় উভয় পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায় দুই পক্ষকে সংযত থাকার জন্য আহ্বান জানিয়েছে।
হামলার ঘটনায় কীভাবে এবং কখন সন্ত্রাসী সংগঠন হিজবুল্লাহর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে, তা নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য ইসরাইল সরকারকে অনুমতি দিয়েছে নিরাপত্তাবিষয়ক মন্ত্রিপরিষদ। রোববার রাতে এ অনুমোদন দেওয়া হয়।
তবে, নিজেদের পরিচয় প্রকাশ না করার শর্তে এ ব্যাপারে দুই ইসরাইলি কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, লেবাননে সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে শিক্ষা দিতে চায় তারা। কিন্তু লেবাননের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না। এমনকি মধ্যপ্রাচ্যে সর্বাত্মক যুদ্ধের দিকেও তারা হাঁটবে না। এ ব্যাপারে ইসরাইলের কোনো আগ্রহই নেই। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.