ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে স্পেনে বৈঠক, অংশ নিলেন যারা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চলমান গাজা যুদ্ধের অবসান এবং ইসরাইল-ফিলিস্তিন সংঘাত নিরসনে দ্বিরাষ্ট্র সমাধান এগিয়ে নেয়ার লক্ষ্যে একটি বৈঠক আয়োজন করেছে ইউরোপের দেশ স্পেন। দুই ইউরোপীয় দেশের পাশাপাশি কয়েকটি মুসলিম দেশের নেতারা শুক্রবার (১৩ সেপ্টেম্বর) মাদ্রিদে অনুষ্ঠিত ওই বৈঠকে অংশ নেন।
বৈঠকের আয়োজক দেশ হিসেবে স্পেন ইসরাইল-ফিলিস্তিন রক্তক্ষয়ী সংঘাতের অবসানে দ্বিরাষ্ট্র সমাধান বাস্তবায়নের ওপর জোর দিয়েছে এবং সেই লক্ষ্য অর্জনে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে একটি স্পষ্ট সময়সূচী নির্ধারণের আহ্বান জানিয়েছে।
স্পেনের পররাষ্ট্রমন্ত্রী জোসে ম্যানুয়েল আলবারেস সাংবাদিকদের বলেন, আমরা গাজা যুদ্ধের সমাপ্তির জন্য আরেকটি ধাক্কা দিতে এখানে মিলিত হয়েছি। ফিলিস্তিনি ও ইসরাইলিদের মধ্যে সহিংসতার সীমাহীন সর্পিল পথ থেকে বেরিয়ে আসার জন্য আমরা আজ এখানে। সেই পথটি পরিষ্কার। আর সেটা হলো দুই-রাষ্ট্র সমাধানের বাস্তবায়ন। এটাই একমাত্র উপায়।
সম্প্রতি নরওয়ে ও আয়ারল্যান্ডের পাশাপাশি ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয় স্পেন। এরই ধারাবাহিকতায় দ্বিরাষ্ট্র সমাধানের লক্ষ্যে শুক্রবার বৈঠকের আয়োজন করল দেশটির সরকার। নরওয়ে ও স্লোভেনিয়ার দুই পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেফ বোরেল বৈঠকে অংশ নেন।
ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ মুস্তাফার পাশাপাশি অংশ নেন মিশর, সৌদি আরব, কাতার, জর্ডান, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া ও তুরস্কের সমন্বয়ে গঠিত আরব-ইসলামিক কনট্যাক্ট গ্রুপ ফর গাজার সদস্যরা। তবে এখানে ইসরাইলের কোনো প্রতিনিধি উপস্থিত ছিল না।
আলবারেস বলেন, বৈঠকে অংশগ্রহণকারীদের মধ্যে কথাকে কাজে রূপান্তর এবং একটি দ্বিরাষ্ট্র সমাধানের কার্যকর বাস্তবায়নের লক্ষ্যে একটি সুস্পষ্ট সময়সূচীর দিকে অগ্রসর হওয়ার একটা সুস্পষ্ট ইচ্ছা দেখা গেছে।
আলবারেস আরও বলেন, ইসরাইলকে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়নি। কারণ তারা আরব-ইসলামিক কনট্যাক্ট গ্রুপের অংশ নয়। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘যেকোনো আলোচনায় যেখানে শান্তি এবং দ্বি-রাষ্ট্রীয় সমাধান নিয়ে আলোচনা হয় সেখানে ইসরাইলকে পাশে পেলে আমরা আনন্দিত হব।’
এদিকে গাজায় ইসরাইলের নৃশংস হামলায় এখন পর্যন্ত কমপক্ষে ৪১ হাজার ১১৮ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এদের মধ্যে বেশীরভাগ নারী ও শিশু। যুদ্ধের শুরু থেকেই ইসরাইলের গাজা আক্রমণের বিরুদ্ধে সোচ্চার স্প্যানিশ প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ।
সানচেজের তৎপরতায় স্পেন গত ২৮ মে আয়ারল্যান্ড ও নরওয়ের সাথে আনুষ্ঠানিকভাবে গাজা উপত্যকা এবং পশ্চিম তীর নিয়ে গঠিত একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেয়।
এরপর চলতি মাসের শুরুর দিকে তিনি ঘোষণা করেন, এ বছরের শেষ দিকে প্রথম ‘স্পেন ও ফিলিস্তিনের মধ্যে দ্বিপাক্ষিক শীর্ষ সম্মেলন’ অনুষ্ঠিত হবে। সেই সঙ্গে আশা প্রকাশ করেন, সম্মেলনে ‘স্পেন ও ফিলিস্তিনের মধ্যে বেশ কিছু সহযোগিতা চুক্তি’ সই হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.