ফিলিপাইনের মিন্দানাও দ্বীপে শক্তিশালী ভূমিকম্প: নিহত ৫

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গতকাল বুধবার রাতে ৬ দশমিক ৪ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে ফিলিপাইনের মিন্দানাও দ্বীপে। এতে তাৎক্ষণিকভাবে পাঁচজন নিহত এবং আরো ৬০ জন আহত হয়েছে বলে জানা গেছে। তবে কর্তৃপক্ষ আশঙ্কা করছে হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে।

স্থানীয় সংবাদ মাধ্যমের বরাত দিয়ে মধ্যপ্রাচ্যের ‘গালফ নিউজ’ জানায়, গতকাল বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৩৭ মিনিটে মিন্দানাও দ্বীপের কেন্দ্রস্থলে শক্তিশালী ভূমিকম্পটি আঘাত হাানে। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের মতে, ভূপৃষ্ঠে এর গভীরতা ছিলো ১৫ কিলেমিটার। এর কেন্দ্রস্থল ছিলো মিন্দানাও দ্বীপের তুলুনাম শহর থেকে ২২ কিলোমিটার দূরে। এরপর আরো প্রায় ২৪৬টি ছোট ও মাঝারি আকারের ভূ-কম্পন অনুভূত হয়। এদের মধ্যে দুটি ছিলো ৫ মাত্রার।

খবর পাওয়া গেছে এ ভূমিকম্পের জের ধরে বিভিন্ন স্থনে ভূমিধস হয়েছে। এর ফলে দ্বীপের বিভিন্ন স্থানে দুই বছরের একটি মেয়েশিশু সহ মোট পাঁচজন নিহত হয়েছে বলে তাৎক্ষণিকভাবে জানা গেছে। তারা ঘরের দেয়াল ধসে এবং ভূমিধসে প্রাণ হারিয়েছেন। এছাড়া ভূমিকম্পে বহু ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।

এদিকে ভূমিকেম্পর পর দাভাও ডেল সুর এলাকার একটি শপিংমলে আগুন ধরে যাওয়ার ঘটনাও ঘটেছে। তবে তাৎক্ষণিকভাবে ওই অগ্নিকাণ্ডে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রসঙ্গত, ফিলিপাইন ভূমি কম্পন প্রবণ এলাকায় অবিস্থিত হওয়ায় বছরে প্রায় ৭ হাজারের মতো মাঝারি আকারের ভূমিকম্প হয়ে থাকে। তবে এ বছর দেশটিতে ৫ মাত্রার একাধিক ভূমিকম্প রেকর্ড করা হয়েছে। এসব দুর্যোগে প্রায়ই হতাহতের ঘটনাও ঘটে থাকে। চলতি বছরের এপ্রিলে ফিলিপাইনের পাম্পানগা প্রদেশে ভূমিকম্পে ১৬ জন প্রাণ হারিয়েছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.