ফিনল্যান্ড’র কাছে ফ্রান্স’র হার

বিটিসি স্পোর্টস ডেস্ক: বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে ঐতিহাসিক জয় পেয়েছে ফিনল্যান্ড। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৫৫ নম্বর থাকা ফিনল্যান্ড প্রীতি ম্যাচে ২-০ গোলে হারাল বিশ্ব চ্যাম্পিয়নদের। আর ফ্রান্সের বিরুদ্ধে এটাই তাদের প্রথম জয়। আর এমন হারে নেশনস লিগে পর্তুগালের বিপক্ষে মুখোমুখি হওয়ার আগে বড় ধাক্কা খেলো ফ্রান্স।

বুধবার রাতে প্যারিসে প্রীতি ম্যাচের প্রথমার্ধে গোল দুটি করেন দুই অভিষিক্ত মার্কাস ফ্রস ও ওননি ভালাকারি।

ফিনল্যান্ডের বিপক্ষে আগের আট ম্যাচই জিতেছিল ফ্রান্স। কিন্তু চোটে আক্রান্ত কাইলিয়ান এমবাপ্পে না থাকায় এদিন আক্রমণে ধার ছিল না তাদের। এই সুযোগটাই কাজে লাগায় ফিনল্যান্ড।

ম্যাচের ২৮তম মিনিটে এগিয়ে যায় ফিনল্যান্ড। রাসমাস কারইয়ালানিয়েনের কাছ থেকে বল পেয়ে দ্রুত এগিয়ে পর্তুগাল গোলরক্ষককে খুব কাছ থেকে পরাস্ত করেন মার্কাস ফ্রস।

ফ্রান্স এই ধাক্কা সামাল দেওয়ার আগেই ব্যবধান দ্বিগুণ করে ফেলে ফিনল্যান্ড। জনি কাউকোর পাস পেয়ে ডি-বক্সের বাইরে থেকে বিদ্যুৎ গতির শটে দূরের পোস্ট ঘেঁষে জাল খুঁজে নেন ভালাকারি।

গোলের জন্য মরিয়া ফ্রান্স একের পর এক আক্রমণে কাঁপিয়ে দেয় ফিনল্যান্ডকে। ৫৭ মিনিটে আক্রমণভাগে অলিভার জিরুদ ও উইসাম বেন ইয়েডেরের বদলে মাঠে নামানো হয় অ্যান্থনি মার্শাল ও আতোঁয়ান গ্রিজমানকে। একই সময়ে মাঝমাঠ থেকে পল পগবাকে তুলে নিয়ে এনগোলো কাঁতেকে নামানো হয়।

কিন্তু তাতেও রক্ষা হয়নি বিশ্ব চ্যাম্পিয়নদের। আর শেষ পাঁচ ম্যাচে চতুর্থ জয়ে উল্লাসে মাতে ফিনল্যান্ড।

নেশন্স লিগের ম্যাচে আগামী শনিবার পর্তুগালের মুখোমুখি হবে ফ্রান্স। মঙ্গলবার খেলবে সুইডেনের বিপক্ষে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.