ফাইনালে চোখ রেখে নিউজিল্যান্ডের মুখোমুখি শ্রীলঙ্কা

বিটিসি স্পোর্টস ডেস্ক: দ্বিতীয় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার স্বপ্ন  নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের সিরিজ শুরু করছে শ্রীলঙ্কা। ফাইনালে খেলতে নিউজিল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানেই সিরিজ জিততে হবে লঙ্কানদের। সেই সঙ্গে অস্ট্রেলিয়ার কাছে সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে ভারতের হার বা ড্রর আশা করতে হবে শ্রীলঙ্কাকে।
বৃহস্পতিবার (৯ মার্চ) ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ শুরু করবে শ্রীলংকা। প্রথম টেস্ট শুরু বাংলাদেশ সময় ভোর ৪টায়।
৬৮ শতাংশ পয়েন্ট নিয়ে প্রথম দল হিসেবে চলমান বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। ফাইনালে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ হওয়ার দৌঁড়ে আছে ভারত ও শ্রীলঙ্কা। ভারতের আছে ৬০ শতাংশ পয়েন্ট ও শ্রীলংকার আছে ৫৩ শতাংশ পয়েন্ট।
অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচ সিরিজের প্রথম তিন টেস্ট শেষে ২-১ ব্যবধানে এগিয়ে ভারত। সিরিজের চতুর্থ ও শেষ টেস্টে জিতলেই ফাইনালে উঠবে ভারত। অসিদের বিপক্ষে হার ও ড্রর স্বাদ নিলেও ফাইনালে খেলার আশা থাকবে টিম ইন্ডিয়ার। সেক্ষেত্রে নিউজিল্যান্ডের কাছে যেকোন ১টি টেস্টে লংকানরা ড্র বা হারলেই ফাইনালে উঠবে ভারত।
অস্ট্রেলিয়ার কাছে শেষ টেস্টে ভারত হারলে বা ড্র করলে এবং নিউজিল্যান্ডকে ২-০ ব্যবধানে হারালেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট পাবে শ্রীলঙ্কা। এজন্য নিউজিল্যান্ডে দুই টেস্টেই জয় ছাড়া বিকল্প পথ নেই লঙ্কানদের।
নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট রেকর্ড মোটেও ভালো নয় শ্রীলঙ্কার। ১৯ টেস্ট খেলে মাত্র ২টিতে জিতেছে তারা। হার ১১টি ও ড্র ৬টি। পাশাপাশি ১৯৯৫ সালে সর্বপ্রথম ও সর্বশেষ নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জিতেছিলো শ্রীলঙ্কা। টেস্ট চ্যাম্পিয়নশিপের কথা মাথায় রেখে এবার নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো করতে বদ্ধপরিকর শ্রীলঙ্কা দল।
গেল বছরের এপ্রিলে প্রধান কোচের দায়িত্ব নেওয়া ক্রিস সিলভারউডের অধীনে উন্নতির পাশাপাশি ধারাবাহিক দলে পরিণত হয়েছে শ্রীলঙ্কা। দুই ম্যাচের সিরিজে বাংলাদেশ সফরে ১-০ ব্যবধানে জয়, ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও পাকিস্তানের সঙ্গে ১-১এ ড্র করে লঙ্কানরা।
সিলভারউড বলেন, ‘টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট পাওয়াটা অবিশ্বাস্য হবে। একইসঙ্গে আমরা জানি, আমাদের সামনে শক্তিশালী নিউজিল্যান্ড দল। আমাদের কঠোর পরিশ্রম করতে হবে এবং যোগ্যতা অর্জনের জন্য চেষ্টা করতে হবে।’
সদ্য ঘরের মাঠে ইংল্যান্ডের সাথে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১এ ড্র করেছে নিউজিল্যান্ড। প্রথম টেস্ট হারলেও, দ্বিতীয় ম্যাচ নাটকীয়ভাবে ১ রানে জিতে নেয় প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জয় করা নিউজিল্যান্ড। এবারের আসরে ভালো করতে না পারায় চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার আশা অনেক আগেই শেষ হয়ে যায় কিউইদের। ২৭ শতাংশ পয়েন্ট নিয়ে বর্তমানে টেবিলের অষ্টম দল নিউজিল্যান্ড।
ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিততে না পারলেও, শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের জন্য মুখিয়ে আছে নিউজিল্যান্ড। দলের অধিনায়ক টিম সাউদি বলেন, ‘ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জিততে না পারলেও, শেষ টেস্টে ১ রানের জয় আমাদের আত্মবিশ্বাস অনেকখানি বাড়িয়ে দিয়েছে। দলের সবাই জয়ের জন্য মুখিয়ে আছে। শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের লক্ষ্যেই আমরা মাঠে নামবো।’
টেস্ট শেষে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা।
নিউজিল্যান্ড দল: টিম সাউদি (অধিনায়ক), টম ব্লান্ডেল, মাইকেল ব্রেসওয়েল, ডেভন কনওয়ে, ম্যাট হেনরি, টম লাথাম, ড্যারিল মিচেল, ব্লেয়ার টিকনার, নিল ওয়াগনার, স্কট কুগেলিজন, হেনরি নিকোলস, কেন উইলিয়ামসন ও উইল ইয়াং।
শ্রীলঙ্কা দল: দিমুথ করুনারত্নে (অধিনায়ক), ওশাদা ফার্নান্দো, কুসল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনঞ্জয়া ডি সিলভা, দিনেশ চান্দিমাল, কামিন্দু মেন্ডিস, নিরোশান ডিকওয়েলা, নিশান মাদুশঙ্কা, রমেশ মেন্ডিস, প্রবাথ জয়সুরিয়া, চামিকা করুনারত্নে, কাসুন রাজিথা, লাহিরু কুমারা, অসিথা ফার্নান্দো, বিশ্ব ফার্নান্দো, মিলান রথনায়েকে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.