‌‘ফরমায়েশি রায়ে অধিকার আদায়ের আন্দোলনকে স্তব্ধ করা যাবে না’

ঢাকা প্রতিনিধি: গুপ্ত হত্যা ও ফরমায়েশি রায়ে সাজা দিয়ে অধিকার আদায়ের আন্দোলনকে স্তব্ধ করা যাবে না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশের শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি দেলাওয়ার হোসেন।এ সময় আন্দোলন সংগ্রামের মাধ্যমেই জনগণ তার দাবি আদায় করেই ঘরে ফিরবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
আজ শনিবার সকালে রাজধানীর মতিঝিলে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণ আয়োজিত নিম্ন আদালতে প্রহসনের বিচার, ফরমায়েশি রায় ও গুপ্ত হত্যার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশে তিনি এসব কথা বলেন। মিছিলটি রাজধানীর মতিঝিল থেকে শুরু হয়ে আশেপাশের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সমাবেশের মাধ্যমে শেষ হয়। 
এ সময় আরও উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি ড. আব্দুল মান্নান, কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য অধ্যাপক মোকাররম হোসাইন, শামছুর রহমান, ড. মোবারক হোসাইন, ঢাকা মহানগরী দক্ষিণের কর্মপরিষদ সদস্য আব্দুস সালাম, আব্দুর রহমান, কামরুল আহসান, মহানগরীর মজলিশে শুরা সদস্য শাহীন আহমেদ খান, অ্যাডভোকেট শাহ মাহফুজুর রহমান, ইসলামী ছাত্রশিবিরের ঢাকা মহানগরী দক্ষিণের সভাপতি তৌহিদুল ইসলাম, ঢাকা মহানগরী পুর্বের সভাপতি তাকরিম হাসান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সভাপতি মোহাম্মদ আব্দুল্লাহ, ঢাকা কলেজ সভাপতি আসিফ তাজওয়ার শিশিরসহ ঢাকা মহানগরী দক্ষিণের বিভিন্ন থানা আমীর ও সেক্রেটারিবৃন্দ।
দেলাওয়ার হোসেন বলেন, ক্ষমতায় টিকে থাকার জন্য স্বৈরাচার আওয়ামী সরকার রাষ্ট্রের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও বিচার ব্যবস্থার অপব্যবহার করে প্রহসনের বিচারের মাধ্যমে বিরোধীদলের নেতাকর্মীদের সাজা দিচ্ছে। এই সরকার জনগণের ভোটাধিকার, বেঁচে থাকা ও মত প্রকাশের অধিকার, স্বাধীনভাবে চলাফেরার অধিকারসহ সকল মৌলিক মানবাধিকার হরণ করেছে। সরকার নির্বাচনের নামে প্রহসনের নাটক মঞ্চস্থ করতে আজ্ঞাবহ নির্বাচন কমিশনের মাধ্যমে তফসিল ঘোষণা করেছে। ইতিমধ্যেই এই ফরমায়েসি তফসিল সব বিরোধী রাজনৈতিক দল, সামাজিক ও পেশাজীবী সংগঠন প্রত্যাখ্যান করেছে। অথচ সরকার নির্বাচনী বৈতরণী পার করতে বিরোধী রাজনৈতিক দলের নেতাকর্মীদেরকে মিথ্যা ও বায়বীয় মামলায় গ্রেপ্তার করে কারারুদ্ধ করে রেখেছে।
তিনি বলেন, আদালত মানুষের সর্বশেষ আশ্রয়স্থল, অথচ সরকার আদালতকে অপব্যবহার করে বিরোধীদলের নেতাকর্মীদের ওপর দমন-পীড়ন চালিয়ে মানবাধিকার লঙ্ঘন করছে। যা আইনের শাসনকে ভূলুন্ঠিত ও বিচার বিভাগকেও প্রশ্নবিদ্ধ করেছে। সরকারের এহেন হীন কর্মকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি।
তিনি আরও বলেন, বর্তমান গণবিরোধী সরকার আদালতকে অত্যন্ত ন্যক্কারজনকভাবে ব্যবহার করে দেশের বিচার বিভাগকে ধ্বংস করে দিচ্ছে। সরকারের ছক অনুযায়ী নিম্ন আদালতে বিচারকার্য পরিচালনা করে বিরোধী রাজনৈতিক নেতৃবৃন্দকে শাস্তি দেওয়া হচ্ছে। এমনকি সব নিয়ম লঙ্ঘন করে গভীর রাত পর্যন্ত সাক্ষ্য গ্রহণ করে এবং কোনো কোনো ক্ষেত্রে শুনানি ছাড়াই বিরোধীদলের সম্ভাব্য নির্বাচনী প্রার্থীদেরকে দ্রুত সাজা দিয়ে নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হয়েছে। এ পর্যন্ত ৭ শতাধিক বিরোধী রাজনৈতিক নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। যা বিচারক ও বিচার ব্যবস্থাকে কলঙ্কিত করেছে।
দেলাওয়ার হোসেন বলেন, আমিরে জামায়াত ডা. শফিকুর রহমান, নায়েবে আমির ডা. সৈয়দ আবদুল্লাহ মো. তাহের, সেক্রেটারি জেনারেল অধ্যাপক মিয়া গোলাম পরওয়ার, সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা রফিকুল ইসলাম খানসহ কেন্দ্রীয় ও মহানগরী নেতৃবৃন্দকে মিথ্যা মামলায় সাজা দিয়ে নির্বাচনে অযোগ্য করার ষড়যন্ত্র অব্যাহত রয়েছে। আওয়ামী লীগের এসব ষড়যন্ত্র নস্যাৎ করতে, আমিরে জামায়াতসহ সব নেতৃবৃন্দ ও আলেম ওলামাদের মুক্তির জন্য এবং জনগণের অধিকার আদায়ে চলমান আন্দোলনকে আরও তীব্র থেকে তীব্রতর করতে সবাইকে রাজপথে আরও কার্যকর ঐতিহাসিক ভূমিকা পালনের আহবান জানান তিনি।
তিনি আরও বলেন, ‘আমাদের এই মাতৃভূমি এই সরকারের কাছে এক মুহূর্তের জন্য নিরাপদ নয়। সরকারের দুঃশাসনের কারণেই পশ্চিমা বিশ্ব দেশের অর্থনীতি, বাণিজ্য ও আইনশৃঙ্খলা বাহিনীর ওপর নিষেধাজ্ঞার হুমকি দিচ্ছে। সুতরাং এই সরকার ক্ষমতায় থাকলে অর্থনীতি ধ্বংস হয়ে যাবে। তাই দেশ ও দেশের মানুষকে বাঁচাতে এই সরকারের পতনের বিকল্প নেই। ’
দেশবাসীকে উদ্দেশ্য করে দেলাওয়ার হোসেন বলেন, নিজেদের অধিকার আদায়ে, দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় রাজপথে নেমে আসুন, এই ফ্যাসিস্ট স্বৈরাচার সরকার পালাবার পথ খুঁজে পাবে না।
এদিকে অবৈধ সরকারের পতন, জনগণের ভোট, ভাত, মানবাধিকার এবং আইন ও সাংবিধানিক প্রতিষ্ঠায় নারী-পুরুষ, দলমত নির্বিশেষে সকলকে প্রয়োজনে রাজপথে জীবন দেওয়ার জন্য প্রস্তুত থাকার আহবান জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিম।
আজ শনিবার সকালে রাজধানীতে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তর আয়োজিত নিম্ন আদালতে প্রহসনের বিচার, ফরমায়েসি রায় এবং গুম ও গুপ্ত হত্যার প্রতিবাদে এক বিক্ষোভ পরবর্তী সমাবেশে এসব কথা বলেন।বিক্ষোভ মিছিলটি রামপুরা বাজার থেকে শুরু হয়ে মালিবাগ আবুল হোটেলের সামনে গিয়ে সমাবেশের মাধ্যমে শেষ হয়।
সমাবেশে উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারি সেক্রেটারি মাহফজুর রহমান, ডা. ফখরুদ্দীন মানিক, ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য জিয়াউল হাসান, জামাল উদ্দীন, মাওলানা মুহিব্বুল্লাহ ও মু. আতাউর রহমান সরকার, ছাত্রনেতা সালাহ উদ্দীন ও আব্দুর রহীম প্রমূখ।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মোমাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.