প্লেনের টিকিট কাটার নামে প্রতারণার অভিযোগে এক যুবক গ্রেপ্তার

ক্রাইম (ঢাকা) রিপোর্টার: অস্ট্রেলিয়া প্রবাসী একজনের নামে ফেসুবক আইডি তৈরি করে প্লেনের টিকিট কাটার কথা বলে ১৮ হাজার টাকা হাতিয়ে নেয়ার অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগ।
গ্রেপ্তারকৃতের নাম মো. মিজানুর রহমান (৩৪)। সম্প্রতি রংপুরে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।
ডিবি জানায়, গ্রেপ্তার মিজানুর একজন অস্ট্রেলিয়ান প্রবাসীর নামে ফেসবুক আইডি খুলে তার বন্ধুকে ম্যাসেজ দেন। ম্যাসেজে বলেন, ‘আমি এখন অস্ট্রেলিয়া থেকে বাংলাদেশে আসার পরিকল্পনা করছি। প্লেনের ওয়াইফাই ব্যবহার করে আপনাকে নক দিয়েছি। আমার চট্টগ্রাম-ঢাকা যাওয়ার প্লেনের চারটি টিকিট কেটেছি। টিকিটগুলো কনফার্ম করার জন্য এজেন্সিকে টাকা পাঠাতে হবে। আমি একটি বিকাশ নম্বর দিচ্ছি, আপনি টাকা পাঠিয়ে টিকিটগুলো কনফার্ম করে দেন আমাকে। তার কথা মতো ওই ব্যক্তি বিকাশ নম্বরে ১৮ হাজার টাকা পাঠিয়ে দেন। টাকা পাঠানোর পর তিনি দেখেন তার বন্ধুর আইডি থেকে সব ম্যাসেজ ডিলিট করা হয়েছে। পরে তার সন্দেহ হলে তিনি একই নামে তার বন্ধুর আরেক আইডিতে নক দিয়ে জানতে পারেন, তিনি অস্ট্রেলিয়াতেই আছেন। তার বন্ধুর নামে ওই আইডিটি ছিল ভুয়া। তখন তিনি বুঝতে পারেন যে প্রতারিত হয়েছেন কোনো চক্রের মাধ্যমে।
ঘটনার পর গত ১৪ আগস্ট ডিএমপির রমনা থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করেন। সেই মামলার তদন্তে মিজানুরের সম্পৃক্ততা পাওয়ায় তাকে গ্রেপ্তার করা হয়।
আজ মঙ্গলবার (২২ আগস্ট) ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম (দক্ষিণ) বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) সাইফুল রহমান আজাদ জানান, অভিযুক্ত মিজানুরকে অস্ট্রেলিয়ান প্রবাসীর ফেসবুক আইডি থেকে ছবি ডাউনলোড করে এবং তথ্য নিয়ে ইউসুফ খান নামে একটি ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করেন।
গত এপ্রিল মাসে ওই আইডি থেকে ওই অস্ট্রেলিয়া প্রবাসীর বন্ধু হাবিবকে ম্যাসেজ দিয়ে বলেন, ‘আমি ঈদের ছুটিতে বাংলাদেশে আসছি। এখন প্লেনে আছি। প্লেনের ওয়াইফাই ব্যবহার করে আপনাকে নক দিয়েছি। আমি চট্টগ্রাম থেকে ঢাকার চারটি এয়ার টিকিট বুকিং করেছি। প্লেন থেকে আমি টাকা দিতে পারছি না। আপনাকে একটি এজেন্সির বিকাশ নম্বর দিচ্ছি, ওই নম্বরে ১৮ হাজার টাকা পাঠিয়ে আমার টিকিটগুলো কনফার্ম করে দিন। প্রতারককে বন্ধু মনে করে ওই বিকাশ নম্বরে ১৮ হাজার টাকা পাঠিয়ে দেন হাবিব।
এরপর ২৯ এপ্রিল বন্ধুর পরিচয়ধারী আইডির সকল ম্যাসেজ ডিলিট দেখতে পেয়ে হাবিবের মনে সন্দেহ জাগে। তখন হাবিব তার বন্ধুর আসল আইডিতে যোগাযোগ করে জানতে পারেন তার বন্ধু অস্ট্রেলিয়াতেই আছেন।
ডিবি জানায়, মিজানুরের টার্গেট ছিল প্রবাসীর আত্মীয়স্বজন ও বন্ধুরা। টার্গেট ব্যক্তিদের নাম, ছবি ব্যবহার করে তাদের নামে ফেক ফেসবুক আইডি খোলেন মিজানুর। আবার কখনো কখনো তাদের অ্যাকাউন্টও হ্যাক করে ফেলতেন মিজানুর। পরে টার্গেট ব্যক্তির পরিচিতজনদের প্লেনের টিকিট কনফার্ম করতে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা চেয়ে ম্যাসেজ দিতেন। এভাবে তিনি লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন।
মিজানুর আগে মোবাইল অপারেটর রবির সিম বিক্রির কাজ করতেন। সেই কাজ চলে গেলে তিনি তার ভাইয়ের সাথে ভাঙারির দোকান চালাতেন। এরই মধ্যে তিনি বিমানের টিকিট প্রতারণা করে অর্থ আয়ের কৌশল আয়ত্ত করে তার বন্ধু-স্থানীয় অন্যান্য দুই একজনের কাছ থেকে। এই কাজে অল্প সময়ে অধিক লাভ দেখে এমন কাজ করতে থাকেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ক্রাইম (ঢাকা) রিপোর্টার স্বপন বালমেকী / ঢাকা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.