প্রায় সাত হাজার প্রাথমিকে শিক্ষক নিয়োগের সিদ্ধান্ত


কলকাতা (ভারত) প্রতিনিধি: সোমবার রাজ্য মন্ত্রিসভায় সিদ্ধান্তর পরে একটি সাংবাদিক সম্মেলনে পশ্চিমবঙ্গের মুখ্যসচিব শ্রী হরেকৃষ্ণ দ্বিবেদী জানান যে খুব শীঘ্রই কয়েক দফায় প্রায় সাত হাজার শিক্ষক নিয়োগ হতে চলেছে।
পাশাপাশি বাম দুর্নীতির অভিযোগে বাতিল হওয়া নিয়োগ ও নতুন করে শুরু হবে। সে জন্য ৩১৭৯ টি শুন্য পদের অনুমোদন দেওয়া হয়েছে। আর বর্তমান সরকার আরও প্রায় চার হাজার শুন্য পদ তৈরি করতে চলেছে।
এ বছর ৩১শে জানুয়ারি প্রাথমিকে টেট পরীক্ষা হয় তার ফল খুব শীঘ্রই প্রকাশিত হতে চলেছে। সব মিলিয়ে প্রায় সাত হাজার পদের পূর্ণ হবে ধীরে ধীরে। ২০১৪সালের টেট উত্তীর্ণদের বেছে নিয়ে এর মধ্যে নিয়োগ হয়ে গেছে মাননীয় মুখ্যমন্ত্রীর নির্দেশে। ২০০৯সালে স্বজন পোষণ সহ বিভিন্ন দুর্নীতির দায়ে মালদহ, উত্তর ওদক্ষিন চব্বিশ পরগনা,হাওড়া নদীয়া সহ বেশ কয়েকটি জেলার প্রাথমিক শিক্ষকের প্যানেল বাতিল করেছিল আদালত।
বর্তমান সরকার আসার পর ধাপে ধাপে এই জেলা গুলোতে নিয়োগ করলেও উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা ও মালদহের নিয়োগ বাকি থেকে যায় আইনি জটিলতার কারণে। নিয়োগের পক্ষে বিপক্ষে হাইকোর্টে একটি পৃথক মামলা হয়।
জানুয়ারিতে আদালত নির্দেশ দেন দ্রুত এই জেলা গুলোতে নিয়োগ প্রক্রিয়া শেষ করতে হবে এবং পনের দিনের সময় সীমা বেঁধে দেন। নির্দেশে আরও বলা হয় শূন্য পদ না থাকলে তৈরি করতে হবে, তার পরেও কিছু আইনি ও অন্যান্য জটিলতার কারণে নিয়োগ শুরু করা যায়নি।
পশ্চিমবঙ্গ তৃণমূল প্রাথমিক শিক্ষক সমিতির রাজ্য সভাপতি শ্রী অশোক রুদ্র বলেন,এই নিয়োগ ২০০৯সালের,তখন ছিল বাম সরকার,বিভিন্ন দুর্নীতির দায়ে তা বাতিল হয়। বর্তমান সরকার সহানুভূতির সাথে এই নিয়োগ শুরু করতে চলেছে এবং বাম আমলের দায় নিয়েই পদক্ষেপ করছে। খুব শীঘ্রই সমস্ত কাজ হয়ে যাবে,অনেক যোগ্য বেকার প্রার্থী চাকরি পাবেন। দীর্ঘ আইনি টালবাহানার পর এই নিয়োগ হতে যাওয়ায় আমরা সকলে খুশি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.